জাককানইবিতে প্রদর্শিত হতে যাচ্ছে ইউজিন-নীল এর ‘দ্য হেয়ারি এপ’

আল আমিন, জাককানইবি প্রতিনিধিঃ জাহাজের খোলে ইঞ্জিনের চুল্লিতে অন্যদের সাথে কয়লা ভরার কাজ করে ইয়াংক। কালিঝুলি মাখা অবস্থায় বন্য দেখায় তাকে। পুঁজিপতির আদুরে কন্যা মিলড্রেড সেই জাহাজেরই যাত্রী।

আগ্রহবসত জাহাজের খোলে নেমে ভয়ানক চেহারার ইয়াংক কে দেখে বুনো উল্লুক ভেবে চিৎকার করে সে। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তার মধ্যে একটা তীব্র ঘৃণাবোধ জন্ম নেয়। পুঁজিপতিদের স্বর্গতুল্য প্রাসাদ ভাঙতে চায় সে। আমেরিকান নাট্যকার ইউজিন ও’নীল এর ‘দ্য হেয়ারি এপ’ নাটকের গল্প আবর্তন অনেকটা এরকমই।

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের এম. এ ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অভিনয়ে, মোহাম্মদ মনিরউজ্জামান ও খুররম হোসেনের অনুবাদ সহায়তায় নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের প্রভাষক মো. মুশফিকুর রহমান (হীরক মুশফিক)।

আগামী ২১, ২২, ২৩ ডিসেম্বর সন্ধ্যা পাঁচটা পয়তাল্লিশ মিনিটে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ল্যাব এ প্রদর্শিত হবে নাটকটি।

এ বিষয়ে নাটকটির নির্দেশক হীরক মুশফিক বলেন “একজন আমেরিকান নাট্যকারের কলমে পুঁজিবাদের প্রতি যে ক্ষোভ ফুঁটে উঠেছে তারই সমসাময়িক প্রকাশের চেষ্টা করা হয়েছে নাটকটিতে, বিশ্বব্যাপী খেটে খাওয়া মানুষের জীবন বাস্তবতা হয়তো কিছুটা হলেও উঠে আসবে এ নাটকে। ”

দ্য হেয়ারি এপ’ নাটকটিতে অভিনয় করছেন রানা, সামি, মাধুরি, শিশির, ফজলে সৌরভ, রাশেদ, কবিতা, নদী, রাজন, আলমগীর, দীপা, শিহাব, সাজ্জাদ প্রমুখ। আলোক প্রয়োগে রয়েছেন সৌরভ আহমেদ ও অন্তর। সেট নির্মাণ করছেন নাঈম, সাঈদ রানা। পোশাক পরিকল্পনায় রয়েছেন রাশেদুল ইসলাম ও রাবেয়া বেগম। সঙ্গীত আয়োজন করছেন তন্ময় খান, নাটকটির প্রযোজনা ব্যবস্থাপক নাঈম মোহাম্মদ সাদি খান।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এস এম ফারুক হোসাইন, ও জাককানইবির সম্মানিত কোষাধ্যক্ষ প্রফেসর মো.জালাল উদ্দিন সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী ও অন্যান্য বিশেষ ব্যাক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment