সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৪:৩৫ পূর্বাহ্ন

জাককানইবিতে মহান বিজয় দিবস উদযাপিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১, ৭.৩৮ পিএম

জাককানইবি প্রতিনিধি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে মহান বিজয় দিবস ২০২১ উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৬টা ৩৫ মিনিটে দিবসটি উপলক্ষে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বিজ্ঞাপন

এরপরে বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’ ও ‘চির উন্নত মম শির’—এর বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচীতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অন্তর্বর্তীকালীন) প্রফেসর মো. জালাল উদ্দিন। এরপরে বিজয় শোভাযাত্রা ও প্রভাতী সঙ্গীত অনুষ্ঠিত হয়। বিজয় শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রাশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

এরপর দুপুর১২টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফেসর মো. জালাল উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সংসদ সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সিণ্ডিকেট সদস্য হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী। মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম।
দিবসটি নিয়ে আলোচনা করেন সামাজিব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম,শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, বঙ্গবন্ধু নীল দলের সভাপতি প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক মাসুম হাওলাদার, কর্মকর্তা পরিষদের সহ—সভাপতি ফাহাদুজ্জামান শিবলী, শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক জনাব রাকিবুল হাসান রাকিব। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।শুভেচ্ছা বক্তব্য দেন কর্মচারী সমিতির( গ্রেড১১—১৬) সভাপতি রিয়াজুল হক রাজু ও কর্মচারী ইউনিয়নের ( গ্রেড১৭—২০) সভাপতি মো. রেজাউল করিম রানা। ধন্যবাদ জ্ঞাপন করেন বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী।

বিজ্ঞাপন

সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য (অন্তর্বর্তীকালীন) প্রফেসর মো. জালাল উদ্দিন উপস্থিত সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। যাঁর নেতৃত্বে আজকের এই বিজয় অর্জিত হয়েছিল সেই মহান নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীর শহীদ এবং যেসকল মা—বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই বিজয় তাঁদের সবার প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পুষ্পস্তবক নিবেদন কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি, ডীন, হল প্রশাসন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়
স্কুল, জাককানইবি শাখা ছাত্রলীগ, জাককানইবি প্রেসক্লাব সহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও পুষ্পস্তবক অর্পন করেন।

এরপর বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল কেন্দ্রীয় মাঠে ‘জয় বাংলা’ নামক পরিবেশ নাটক অনুষ্ঠিত হয়। যাতে শিক্ষক—শিক্ষার্থী—কর্মকর্তাসহ প্রায় ১৪০০ মানুষ অংশ নেন। এরপর বিকেল চারটায় একইস্থানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাথে কণ্ঠ মিলিয়ে উপস্থিত সকলে দাঁড়িয়ে বিজয় দিবসের শপথ বাক্য পাঠ করেন। সন্ধ্যায় পরিবেশিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। উল্লেখ্য, মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today