শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

জাককানইবি ও ইরানের ফেরদৌসী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫ বছরের সমঝোতা স্বারক

  • আপডেট টাইম বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯, ৫.৪৮ পিএম
কবি নজরুল বিশ্ববিদ্যালয় ও ইরানের ফেরদৌসী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫ বছরের সমঝোতা স্বারক

জাককানইবি টুডে- বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং ইরানের মহাকবি ফেরদৌসী বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্বারক চুক্তি সাক্ষর,ক্রেস্ট বিনিময়, মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। তারপর নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের বিভিন্ন অনুষ্ঠানের যোগদান এবং মহাকবি ফেরদৌসির সমাধি সৌধ পরিদর্শন করে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের(জাককানইবি)ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ এবং ইসলামিক রিপাবলিক অব ইরানের ফেরদৌসি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে ১২ ডিসেম্বর রোজ বৃহস্পতিবার।

বিজ্ঞাপন

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম ও মূল্যবোধ ছড়িয়ে দিতে শিক্ষা ও গবেষণা কাজে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর হয়েছে। এই উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান-এর নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধিদল গত ৮ ডিসেম্বর ইরানের উদ্দেশ্যে যাত্রা করছেছিলেন।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এবং ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ-এর উপ-পরিচালক জনাব মো. রাশেদুল আনাম।

বিজ্ঞাপন

একাডেমিক শিক্ষায় পারস্যভাষার ব্যবহার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গবেষণা ও কবি ফেরদৌসি’র জীবন ও কর্ম নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দিতে দুই প্রতিষ্ঠান একসাথে কাজ করতে যাচ্ছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং কবি ফেরদৌসি’র জীবন ও কর্মের উপর যৌথ গবেষণা কর্ম সম্পাদন এবং তা বাংলা ও ফারসী ভাষায় প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। এমন একটি ওয়েবসাইট নির্মাণ করা হবে যেখানে কবি নজরুল ও কবি ফেরদৌসি’র জীবন ও কর্ম নিয়ে বিস্তারিত তথ্য থাকবে এবং এই ওয়েবসাইটে বিশ্বের যেকোন প্রান্ত থেকে প্রবেশ করা যাবে।

বিজ্ঞাপন

এছাড়া এই চুক্তিতে আরও থাকবে উল্লিখিত দুই প্রতিষ্ঠানের মধ্যে তথ্য বিনিময়, সেমিনার আয়োজন, শিক্ষার্থী বিনিময়, অনুষদীয় সদস্য আমন্ত্রণ, যৌথ পরিচয়ে নতুন গবেষণা প্রকল্প প্রস্তাব তৈরি ইত্যাদি।

প্রাথমিকভাবে দ্বিপাক্ষিক এই সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হবে আগামী ৫ বছরের জন্য। এই চুক্তিতে স্বাক্ষর করবেন দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, বাংলা ভাষা ও সাহিত্য এবং ফারসী ভাষা বিভাগের বিভাগীয় প্রধান এবং ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ ও ফেরদৌসি সেন্টার ফর সোশ্যাল এন্ড কালচারাল স্টাডিজের উপ-পরিচালক।

বিজ্ঞাপন

সংবাদ প্রেরক দ্য ক্যাম্পাস টুডের জাককানইবি প্রতিনিধি আল আমিন।


 

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today