সোমবার, ১৪ জুন ২০২১, ০৮:৫৪ পূর্বাহ্ন

জাতীয় অধ্যাপক হলেন চবির সাবেক ভিসি আলমগীর মোহাম্মদ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ মে, ২০২১, ৮.৩৩ পিএম

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক প্রফেসর ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীনকে জাতীয় অধ্যাপক হিসেবে আগামী ৫ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

৫ মে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো উপসচিব শামিমা বেগম স্বাক্ষরিত এক লিখিত প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, “জাতীয় অধ্যাপক সিদ্ধান্তমালা ১৯৮১,অনুযায়ী নিম্নোক্ত তিনজন বিশিষ্ট ব্যক্তিকে আগামী পাঁচ বছরের জন্য জাতীয় অধ্যাপক করা হয়েছে।’’

জাতীয় অধ্যাপক পদে নিয়োগ পাওয়া তিনজন বিশিষ্ট ব্যক্তি হলেন, চবির সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক প্রফেসর ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন,ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বারডেম) সভাপতি এ কে আজাদ খান এবং বাংলাদেশ গ্যাস্ট্রোএনটারোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান।

প্রফেসর ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন ১৯৩৭ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন।

১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর (এমএ) শেষ করেন। ১৯৬৪ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৬৭ সালে লিংকনস ইন থেকে নেন ব্যারিস্টার এট ল ডিগ্রি।আইনশাস্ত্রেও তিনি একজন ব্যারিস্টার।

১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে ১৯৭৪ সালে তিনি ইউনিভার্সিটি অব লন্ডনে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। বর্তমানে তিনি ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন।

তিনি ১৯৮৮ সালের ২৩ মে থেকে ১৯৯১ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৮ম উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি ও আঞ্চলিক ইতিহাস, আইন ও মানবাধিকার, মুসলিম সমাজ ও নারী বিষয়ে এ পর্যন্ত পাঁচটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে তাঁর। এর মধ্যে তিনটি বই অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়।গবেষণা করেছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর।

শিক্ষায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১৭ সালে একুশে পদক লাভ করেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today