শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:৫৮ অপরাহ্ন

জিপিএ দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যাবে না: শিক্ষামন্ত্রী দীপু মনি

  • আপডেট টাইম সোমবার, ৯ আগস্ট, ২০২১, ১.২১ পিএম
শিক্ষামন্ত্রী ড দিপু মনি

ক্যাম্পাস টুডে ডেস্ক: শিক্ষার্থীদের জিপিএ দ্বারা তাদের প্রকৃত মেধার মূল্যায়ন করা যাবে না বলে মনে করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, আমাদের শিক্ষার্থীরা কী শিখলো সেটি বড় বিষয় হচ্ছে না। কে কত জিপিএ পেয়েছে সেটি নিয়ে সবার উৎসাহ তৈরি হয়েছে। এই অসম প্রতিযোগিতা থেকে তাদের বের করে আনা হচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার বিকেলে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শেখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবেশ তৈরি করা হবে। তার মাধ্যমে যার মধ্যে যে ধরনের প্রতিভা রয়েছে সেটি বিকশিত করা হবে। এ জন্য উপযুক্ত কারিক্যুলাম তৈরি করা হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা শিখছে। কিন্তু সে নিজে বলতে পারছে না। তার কারণ আমাদের কিছু ঘাটতি রয়েছে। সেগুলো চিহ্নিত করে সমাধানে কাজ করছি।

সন্তানদের পরীক্ষায় পাসে জিপিএ বেশি পাওয়ার চাপ দেওয়া যাবে না উল্লেখ করে দীপু মনি বলেন, শিক্ষার্থীদের যার যে ধরনের প্রতিভা রয়েছে সেটি বিকশিত করতে এক ধরনের পরিবেশ তৈরি করে দেওয়া হবে। জিপিএ বেশি পাওয়ার প্রবণতা থেকে সবাইকে বের করে আনা হবে। সে জন্য নতুন ধরনের পাঠ্যপুস্তক তৈরি করা হচ্ছে।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today