বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৪৬ অপরাহ্ন

জুন পর্যন্ত বিলম্ব ফি হ্রাস জবি শিক্ষার্থীদের

  • আপডেট টাইম শনিবার, ১১ জুন, ২০২২, ৩.৪৩ পিএম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

শেখ শাহরিয়ার হোসেন, জবি প্রতিনিধিঃ করোনা পরিস্থিতি বিবেচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শিক্ষার্থীদের পরীক্ষার ফি সংক্রান্ত বিলম্বজনিত জরিমানা তিনশত টাকা নির্ধারণ করা হয়েছে। যাদের জন্য বিলম্ব ফি প্রযোজ্য শুধু তারাই এই সুবিধা পাবে। ভর্তি ও পরীক্ষার ফি যথাসময়ে না দেয়া শিক্ষার্থীদের তিনশত টাকা জরিমানা দিতে হবে।

শনিবার (১১ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি জানিয়েছেন। এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

রেজিস্ট্রার জানান, করোনা পরিস্থিতির কারণে যাদের জন্য জরিমানা প্রযোজ্য তাদের মানবিক দিক বিবেচনায় ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র তিনশত টাকা জরিমানা প্রদানপূর্বক স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে।

ওহিদুজ্জামান আরও জানান, পহেলা জুলাই হতে পূর্বের ন্যায় যথারীতি বিলম্ব ফি’র নিয়ম বলবৎ থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

নির্ধারিত সময় পরবর্তী প্রথম মাসে বিলম্ব ফি বাবদ ৩০০ টাকা করে নেয়া হয়। পরবর্তী মাসগুলোতে ১০০০ টাকা হারে বিলম্ব ফি যোগ হতে থাকে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীরা যেন সঠিক সময়ে ফি পরিশোধ করে এজন্যই এই জরিমানা ফি। শিক্ষার্থীদের মোবাইলের খরচ মাসে অনেক টাকা আসে। আর সেমিষ্টার ফি অল্প টাকা সঠিক সময়ে দিলেই হয়।

বিজ্ঞাপন

এর আগে করোনা পরবর্তী সময়ে অসহনীয় বিলম্ব ফি দিতে গিয়ে দিশেহারা হয়ে পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেমিষ্টার ফি দিতে গিয়ে অনেক শিক্ষার্থীর বিলম্ব ফি দ্বিগুণ থেকে তিনগুণ গুণতে হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অসচ্ছল শিক্ষার্থীরা রেজিষ্ট্রারের নিকট জরিমানা মওকুফের আবেদন করলে সেটি নাকচ করে দেন এবং উপাচার্য বরাবর আবেদন করার পরামর্শ দেন। শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতেই বিশ্ববিদ্যালয় প্রশাসন নূন্যতম একটি ফি নির্ধারণ করে দেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today