মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৪:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরেনাম ::

ডুয়েট: নেতিবাচক  সংবাদ প্রকাশে শিক্ষক সমিতির তীব্র নিন্দা ও প্রতিবাদ

  • আপডেট টাইম সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ৯.৩৯ এএম

তৌহিদুর রহমান তানভীর

গাজীপুরে অবস্থিত  ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  দেশের একমাত্র বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়, যা কারিগরী শিক্ষাবোর্ড অধিভুক্ত বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ‘ডিপ্লোমা প্রকৌশল’ সম্পন্নকারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের জন্য প্রতিষ্ঠিত।

প্রসঙ্গত  যে, দেশের ডিপ্লোমা প্রকৌশলীদের অনেক আন্দোলন ও সংগ্রামের প্রেক্ষিতে হয় বাংলাদেশের একমাত্র বিশেষায়িত এই পাবলিক বিশ্ববিদ্যালয়।

গত ১৭/০৯/২০২০ ইং তারিখে ‘দৈনিক জনকন্ঠ’ পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে, গত ১৯/০৯/২০২০ ইং তারিখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সকল সম্মানিত শিক্ষকবৃন্দের সম্মিলিত আলোচনা ও মতামত প্রকাশ করেন। এক যৌথ বিবৃতিতে ডুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ কামাল হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ ওবায়দুর রহমান বলেন, ১৯৭১ এর মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশের ভৌত ও কারিগরী অবকাঠামো বিনির্মানে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রত্যক্ষ দিক-নির্দেশনায় বাংলাদেশের ডিপ্লোমা প্রকৌশলীবৃন্দ আত্মনিয়োগ করেন।

আরও পড়ুন

 দুই সেমিস্টার এক করে বছরে একটি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে: ঢাবি উপ-উপাচার্য

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজির গাড়ি চালকের ২৪টি ফ্ল্যাট, ৩টি বাড়ি 

এরই ধারাবাহিকতায় বাংলাদেশের মতো উন্নয়নশীল একটি দেশে কারিগরী শিক্ষার গুরুত্ব বিবেচনায় জাতির পিতার সুযোগ্যা কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতীয় শিক্ষা কার্যক্রমে কারিগরী শিক্ষাকে বিভিন্নভাবে পৃষ্ঠপোষকতা প্রদান করে আসছেন।

এমতাবস্থায়, উক্ত শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে ‘ডিপ্লোমা প্রকৌশল’ সম্পন্নকারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা প্রদানে ‘ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর’ অগ্রণী ও কার্যকরী ভূমিকা রাখছে বলে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি মনে করে।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, সাম্প্রতিককালে বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যত ভাইস-চ্যান্সেলর নিয়োগকে কেন্দ্র করে বিভিন্ন প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্নকারী নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়ে আসছে।

তন্মধ্যে, গত ১৭/০৯/২০২০ ইং তারিখে ‘দৈনিক জনকন্ঠ’ পত্রিকায় প্রকাশিত সংবাদে ‘ডিপ্লোমা প্রকৌশলী’ হিসেবে আখ্যা দিয়ে অত্র বিশ্ববিদ্যালয় হতে ‘স্নাতক ডিগ্রী সম্পন্ন প্রকৌশলী’ ও পরবর্তীতে পিএইচডি অর্জনকারী জ্যেষ্ঠ অধ্যাপক/অধ্যাপকবৃন্দকে ভাইস-চ্যান্সেলর হিসেবে মনোনয়নের অযোগ্যতা হিসেবে অপপ্রচার করা হয়েছে।

উক্ত অমর্যাদাপূর্ণ সংবাদ প্রকাশের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, অ্যালামনাই তথা সমগ্র বিশ্ববিদ্যালয় পরিবারের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

এছাড়াও, অত্র বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যত ভাইস-চ্যান্সেলর নিয়োগকে কেন্দ্র করে যোগ্যতা সম্পন্ন আভ্যন্তরীণ জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষাবিদদের হেয় করে ‘দৈনিক জনকন্ঠ’ সহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত নেতিবাচক সংবাদ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে ক্ষুণ্ণ করছে বলে শিক্ষক সমিতি মনে করছে।

এই ধরনের সংবাদ প্রকাশ বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষাবিদদের অযোগ্য বলে প্রমানের একটি অপপ্রয়াস। শিক্ষক সমিতি এই ধরনের অপপ্রয়াসের জন্য সংক্ষুব্ধ এবং এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

অধিকন্তু, অতি সম্প্রতি কিছু অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা যাচ্ছে যে, ভবিষ্যত ভাইস-চ্যান্সেলর প্রার্থী বাছাই এর ক্ষেত্রে অন্য একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক/শিক্ষকবৃন্দকে বিবেচনা করা হচ্ছে। অত্র বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষাবিদদের মধ্যে যোগ্য প্রার্থী থাকা স্বত্ত্বেও বাছাই প্রক্রিয়ায় অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ভাইস-চ্যান্সেলর প্রার্থী হিসেবে বিবেচনার বিষয়টি উদ্বেগজনক এবং বিশ্ববিদ্যালয়ের স্বার্থের পরিপন্থী বলে শিক্ষক সমিতি মনে করেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today
Theme Download From ThemesBazar.Com