বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০২:৫৪ অপরাহ্ন

ঢাকার বাইরেও হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

  • আপডেট টাইম সোমবার, ৮ মার্চ, ২০২১, ৮.৩৫ পিএম
পরীক্ষা ছাড়াই নতুন সেমিস্টার শুরু

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)- Dhaka University (DU) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি জন্য আবেদনপত্র অনলাইনের গ্রহণ শুরু হয়েছে। সোমবার বিকালে ঢাবি জনসংযোগ দফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ঢাকার বাইরেও । এ ব্যাপারে সোমবার (০৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোঃ আখতারুজ্জামান কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে অনলাইন ভর্তি কার্যক্রমের উদ্বোধনকালে বলেন, ‘ঢাকা বিভাগের বাইরের শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ লাঘবে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা এবার ঢাকাসহ সব বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

তিনি আরও জানান। এ বছর ক-ইউনিটভুক্ত নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞান বিভাগে ১৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তাই এ বছর মোট আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে সাত হাজার ১৩৩টি। এরমধ্যে ক-ইউনিটে এক হাজার ৮১০টি, খ-ইউনিটে দুই হাজার ৩৭৮টি, গ-ইউনিটে এক হাজার ২৫০টি, ঘ-ইউনিটে এক হাজার ৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নম্বর বিন্যাস

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভর্তি পরীক্ষার নম্বর বিন্যাস বিষয়ে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও জানান, শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা থাকবে। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট এবং অঙ্কন পরীক্ষার সময় ৬০ মিনিট থাকবে।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

জনসংযোগ দফতরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে ২০২১ শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে বৃহস্পতিবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে শুক্রবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন শনিবার ও অঙ্কন পরীক্ষা ১৯ জুন শনিবার অনুষ্ঠিত হবে। ক, খ, গ, ও ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের সাধারণ জ্ঞান (এমসিকিউ) পরীক্ষা সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এবং অঙ্কন পরীক্ষা সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ঢাবির ভর্তির বিস্তারিত তথ্য ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) এবং ভর্তির নির্দেশিকা থেকে জানা যাবে। সেই সাথে ভর্তির বিজ্ঞপ্তি ইতোমধ্যে বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশ করা হয়েছে ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today