বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৭ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫৩তম সমাবর্তন ১৯ নভেম্বর

  • আপডেট টাইম মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২, ২.৪০ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন আগামী শনিবার (১৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে। সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

এ সমাবর্তনে ঢাবির অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্রাজুয়েট শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে কিছু নির্দেশনা মেনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে।

ঢাবির ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণ করতে আগামী ২০ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। পাঁচটি ধাপ সম্পন্ন করে নিবন্ধন করতে হবে। সবশেষ নিবন্ধনফি অনলাইনে বিকাশ ও সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে দিতে হবে।

৫৩তম সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

অধিভুক্ত স্ব স্ব কলেজের সমাবর্তন অনুষ্ঠানে যোগদানের লক্ষ্যে উত্তীর্ণ সংশ্লিষ্ট শিক্ষার্থীদের জন্য দেওয়া হয়েছে নির্দেশনা। স্ব স্ব কলেজ থেকে প্রদান করা হয়েছে নোটিশ। নির্দেশনাগুলো হলো-

১) স্ব স্ব কলেজের যেসব শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের স্নাতকোত্তর (মাস্টার্স) এবং ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের স্নাতক (অনার্স) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবে।

২) ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণের জন্য সাত কলেজের শিক্ষার্থীদের আগামী ২০ অক্টোবর (বৃহস্পতিবার) মধ্যে (http://convocation.du.ac.bd) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) ৫৩তম সমাবর্তনের রেজিস্ট্রেশন ফি বা সনদপত্র উত্তোলন ফি অনলাইনে বিকাশ এবং সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে জমা দিতে হবে।

৪) স্ব স্ব কলেজের সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েটরা রেজিস্ট্রেশন ফরম অনলাইনে পূরণপূর্বক ২ সেট প্রিন্ট কপি (হার্ড কপি) কলেজের স্ব স্ব বিভাগে আগামী ১১ অক্টোবর (মঙ্গলবার) থেকে ২০ অক্টোবর (বৃহস্পতিবার) পর্যন্ত সকাল ৯টা থেকে দুপুর ৩টার মধ্যে জমা দিতে হবে।

৫) স্নাতকোত্তর (মাস্টার্স) গ্রাজুয়েট ও পদকপ্রাপ্তদের নিবন্ধন ফি বাবদ ৪ হাজার টাকা ও মূল ফি বাবদ ৩০০ টাকা, ট্রানজেকশন চার্জ ২০ টাকাসহ মোট ৪ হাজার ৩২০ টাকা প্রদান করতে হবে।

৬) স্নাতক (অনার্স) ও পদকপ্রাপ্তদের নিবন্ধন ফি বাবদ টাকা তিন হাজার টাকা ও মূল সনদ ফি বাবদ ৩০০ টাকা, চার্জ ২০ টাকাসহ সর্বমোট ৩ হাজার ৩২০ টাকা প্রদান করতে হবে।

৭) আগামী ২০ অক্টোবর (বৃহস্পতিবার) মধ্যে সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দিতে হবে।

৮) সংখ্যা নিরূপণের জন্য স্ব স্ব বিভাগে জমাকৃত সমাবর্তনের নিবন্ধন ও সনদ উত্তোলনের আবেদন ফরম আগামী ২০ অক্টোবর (বৃহস্পতিবার) বেলা ৩টার মধ্যে বিভাগসমূহ ৫৩তম সমাবর্তন উদযাপন কমিটিকে বুঝিয়ে দিতে হবে।

বি. দ্র. ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা তাদের স্ব স্ব কলেজের মাধ্যমে নির্দেশনা মানতে হবে।

ঢাবি অধিভুক্ত সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

এর আগে ২০১৯ সালের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেবার নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. তাকাকি কাজিতাকে সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়। ৫২তম সমাবর্তনে ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today