শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:৫২ পূর্বাহ্ন

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের বিষয় ও কলেজ নির্বাচন তারিখ পরিবর্তন

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ১২.৫০ এএম
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের বিষয় ও কলেজ নির্বাচন শুরু

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষ ভর্তির বিষয় ও কলেজ নির্বাচনের সময় পেছানো হয়েছে ।

রবিবার (৫ ডিসেম্বর) দুপুর ২টা ৩০ মিনিটে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো.মোস্তাফিজুর রহমান।

বিজ্ঞাপন

তিনি জানান, আজ (৫ ডিসেম্বর) থেকে সাত কলেজের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজ এবং বিষয় পছন্দ করে আবেদনের কথা থাকলেও তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ৮ ডিসেম্বর থেকে এই আবেদন শুরু হবে। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

আবেদনের সময় পেছানোর কারণ হিসেবে তিনি বলেন, এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ এবং ‘খ’ ইউনিটের ভর্তি সাক্ষাৎকার চলছে। সাক্ষাৎকার শেষে অনেক শিক্ষার্থীই এখানে ভর্তির সুযোগ পাবে। আর এদের মধ্যে অনেকেই আবার সাত কলেজেও পরীক্ষা দিয়ে পাস করেছে। তাই সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাক্ষাৎকার শেষ হওয়ার পরই সাত কলেজে ভর্তির জন্য কলেজ ও বিষয় নির্বাচনের আবেদন শুরু হবে। এতে করে ঢাবিতে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের সাত কলেজে আবেদন করতে হবে না।

বিজ্ঞাপন

শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ- এই সাত শিক্ষা প্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে অধ্যয়নরত আছেন প্রায় আড়াই লক্ষাধিক শিক্ষার্থী।

গত ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাসের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে ৫৭.৭০ শতাংশ ও কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৬৭.৯ শতাংশ।

বিজ্ঞাপন

এ বছর ৭ কলেজে তিন ইউনিটে মোট ২৬ হাজার ১৬০টি আসন রয়েছে। বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৬৫০০টি । বাণিজ্য ইউনিটে মোট আসন ৫৩১০টি। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১৪৩৫০টি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today