বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৮ অপরাহ্ন

তবে কি আবারো বড় কোন আন্দোলনের দিকে এগোচ্ছে শিক্ষার্থীরা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১, ১০.১৯ পিএম

 

চৌধুরী মাসাবি

গত সোমবার (২২ফেব্রুয়ারী) সকল‌ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে মাননীয় শিক্ষামন্ত্রী ড.দিপু মনির বক্তব্যের প্রেক্ষিতে আন্দোলনে নামেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ফলে অনেক লম্বা সময়ের জন্য পিছিয়ে পড়ে শিক্ষার্থীরা। কিন্তু বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে পরিক্ষা নেওয়া শুরু করলে ঠিক তখনই ঘোষণা আসে সকল‌‌ শিক্ষা প্রতিষ্ঠান ২৪ মে পর্যন্ত বন্ধ রাখতে। এরই ধারাবাহিকতায় বন্ধ হয়ে যায় বেশ কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর চলমান পরিক্ষা।

হাটবাজার সিনেমা হল মাঠ ঘাট সবকিছু ঠিকঠাক খোলামেলা ভাবে চললেও শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এমন‌ সিদ্ধান্ত মানতে নারাজ শিক্ষার্থীরা। তাই গত দুইদিন অনেকগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরা বিক্ষোভ করে আসছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল ও আজ প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধুর ভাষ্কর্যের পাদদেশে আন্দোলন করেন। তাদের একটাই দাবি পরিক্ষা চলমান রাখতে হবে। বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে তারা আন্দোলন করতে থাকেন।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করেন শহীদ মিনার এলাকায় এবং পরে তারা অবস্থান‌ নেয় উপাচার্যের বাসভবনের সামনে।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন , পরীক্ষা শুরুর আগে দুবার অঙ্গীকারনামায় সাইন দিয়েছি। আমরা নিজেরাই আমাদের নিজেদের সব দায়িত্ব নিয়েছি। আর মাত্র ৩টি পরীক্ষা বাকি আছে। এ সময় পরীক্ষা বন্ধ করে দেওয়া কোনো সঠিক সিদ্ধান্ত নয়।

এদিকে ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল,কুষ্টিয়ার  ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে প্রশাসনিক ভবন তালা মেরে দেন।

তারা বলেন ” আমাদের পরিক্ষার কথা বলে ক্যাম্পাসে আনা হয়েছে। কিন্তু এখন আবার বলছে ক্যাম্পাস ২৪ মে পর্যন্ত বন্ধ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে হল ছাড়লেও পহেলা মার্চের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানবন্ধন করে শিক্ষার্থীরা। তারা বলেন, এভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখলে লেখা পড়ায় আমরা অনেক পিছিয়ে পড়ছি। ঠিক সময়ে লেখাপড়া শেষ করতে না পারলে চাকরি জীবনে অনেক জটিলতা পোহাতে হচ্ছে আমাদের।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (২৫শে ফেব্রুয়ারি) পরিক্ষা নেওয়ার দাবিতে আন্দোলনে নামে। এছাড়া ঢাকা, বরিশাল, মাদারীপুর সহ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা বিক্ষোভ করেন।

তারা অভিযোগ করেন ঢাকায় আন্দোলন চলাকালে পুলিশ তাদের ১৫ জনকে আটক করেন। আন্দোলনের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবিদ হুসাইন বলেন, আমাদের দাবি মেনে নেওয়া না হলে রোববার সারাদেশে আন্দোলন গড়ে তোলা হবে। এ সময় আন্দোলন চলাকালে যাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে তাদের ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ জানান তিনি।

 

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

This will close in 5 seconds