বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৮:৫৫ অপরাহ্ন

দিনব্যাপী আবর্জনা কুড়ালো ইবি শিক্ষার্থীরা

  • আপডেট টাইম শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০, ৬.০৮ পিএম

ইবি প্রতিনিধি


হাঁটতে হাঁটতে হঠাৎ দেখতে পাবেন একদল তরুণ-তরুণী আবর্জনা কুড়াচ্ছে। হয়তো ভাববেন তারা পরিচ্ছন্নকর্মী। এরা পরিচ্ছন্নকর্মী নয়। ক্যাম্পাস পরিস্কার রাখতে ১৩০ জন শিক্ষার্থী মোট ১২ টি দলে বিভক্ত হয়ে ময়লা কুড়াচ্ছে এ প্রান্ত থেকে ও প্রান্ত।

দিনব্যাপী এসব আবর্জনা কুড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরিবেশবিজ্ঞান ও ভূগোল বিভাগ। শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিভাগটির শিক্ষকদের নির্দেশনায় শিক্ষার্থীরা দলবেঁধে আবর্জনা কুঁড়ায় ক্যাম্পাসের বিভিন্ন যায়গায়।

এর আগে বেলা সাড়ে ১১ টার দিকে প্রশাসন ভবনে প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যালে এ কর্মসূচী উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

দিনব্যাপী আবর্জনা কুড়ালো ইবি শিক্ষার্থীরা

                              দিনব্যাপী আবর্জনা কুড়ালো ইবি শিক্ষার্থীরা (দ্য ক্যাম্পাস টুডে)

এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বিভাগটির প্রভাষক ইফফাত আরা, ইনজামুল হক, বিপুল রায় ও আনিসুল কবির। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও বিভাগটির শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিভাগীয় সূত্রে জানা যায়, ক্যাম্পাসের পরিবেশগত ভারসাম্য রক্ষায় কাজ করে আসছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগ। এর অংশ হিসেবে আজ শনিবার পরিচ্ছন্ন অভিযান চালায় তারা। এ অভিযানে পাওয়া আবর্জনার মধ্যে থেকে প্লাস্টিক, পলিথিনসহ যে পণ্যগুলো পুনঃব্যবহার করা যায় সেগুলোকে ব্যবহার করা হবে এবং বাকিগুলো পুড়িয়ে বা অন্য কোনোভাবে ধ্বংস করা হবে।

বিভাগের প্রভাষক বিপুল রায় বলেন, ‘ক্যাম্পাসকে ইকো ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এর আগেও আমরা প্লাস্টিক নিয়ে কাজ করেছি। আজকের পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হলো। এই অভিযানের মাধ্যমে আমরা জানার চেষ্টা করছি প্রতিদিন কি পরিমাণ আবর্জনা সৃষ্টি হয়। এখান যে আবর্জনাগুলো পুনরায় ব্যবহার করা যায় সেগুলো সংগ্রহ করব।’

উদ্বোধন শেষে উপাচার্য বলেন, ‘আমরা হয়তো সারাদেশ পরিচ্ছন্ন করার উদ্যোগ নিতে পারব না। কিন্তু চাইলে আমাদের ১৭৫ একরের এই ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে পারি। পরিচ্ছন্নতায় শিক্ষার্থীদের এই চিন্তা ও উদ্যোগ প্রশংসনীয় ও আশা জাগানীয়া।’

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today