বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন

দুই দশকেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি পবিপ্রবি

  • আপডেট টাইম শনিবার, ৯ জুলাই, ২০২২, ১.৫৮ পিএম
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পবিপ্রবি প্রতিনিধি: ৮ই জুলাই পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) পালন করেছে ২২ তম প্রতিষ্ঠাবার্ষিকী। আজকের এইদিনে ২০০০ সালে যাত্রা শুরু করে দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পটুয়াখালী জেলা শহরের অদূরেই দুমকি উপজেলায় অবস্থিত পটুয়াখালী কৃষি কলেজ থেকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পথচলা শুরু।

সর্বপ্রথম কৃষি অনুষদ, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইন্জিনিয়ারিং অনুষদ এবং ব্যবসায় প্রশাসন অনুষদ নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে ৮ টি অনুষদে পাঠদান কর্মসূচি চলমান আছে। বাকিগুলো হলো- মাৎস্যবিজ্ঞান অনুষদ, এ্যানিমাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদ, নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স অনুষদ এবং ল এন্ড ল্যান্ড এ্যাডমিনিস্ট্রেশন অনুষদ। এই ৮টি অনুষদের আওতায় ৯টি ডিগ্রি প্রদান করা হয়।

বিজ্ঞাপন

কিন্তু দুই দশক পেরুলেও বিশ্ববিদ্যালয়টি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পারেনি। প্রাপ্তির খাতা ভারী হলেও গুরুত্বপূর্ণ কিছু অপ্রাপ্তি রয়েই গেছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও বিশ্ববিদ্যালয়টিতে নেই তেমন অত্যাধুনিক সুযোগ সুবিধা। খুলতে পারেনি সময়োপযোগী সাবজেক্ট, বিস্তৃত করতে পারেনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে। দীর্ঘ সময় অতিক্রম করলেও এখনো শুরু হয়নি ৪৫১ কোটি ৪৭ লক্ষ টাকার উন্নয়ন কার্যক্রম।

এছাড়াও অবকাঠামোগতভাবে কিছুটা অনুন্নত জনবসতিপূর্ণ এলাকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান। তাই রাস্তাঘাটের বেহাল অবস্থা আজও উন্নয়নের মুখ দেখেনি। একটু বৃষ্টিতে চলাচল হয়ে যায় কষ্টসাধ্য।বহিরাগতদের অবাধ চলাচল শিক্ষার্থীদের সম্মুখীন করে নানা বিব্রতকর পরিস্থিতির। নেই কোনো উন্নত চিকিৎসক কিংবা চিকিৎসাসেবা। সম্পূর্ণভাবে আবাসন ব্যবস্থা থাকা সত্বেও খাবারের জন্য শিক্ষার্থীদের প্রতিমাসে গুণতে হয় বিশাল অঙ্কের টাকা, যা একজন সাধারণ পরিবারের সন্তানের জন্য কষ্টকর।

বিজ্ঞাপন

তবে আজ এই আশাকরি, সকল সীমাবদ্ধতা ছাড়িয়ে প্রাণের বিশ্ববিদ্যালয় পূর্ণতা পাবে, পৌঁছে যাবে দেশের সীমানা অতিক্রম করে বিশ্ব দরবারে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today