বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন

দেশের ২য় বৃহত্তম জিমনেশিয়াম: মেঝে ফাটলসহ অন্যান্য সমস্যাগুলোর সমাধান চলছে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ৪.০৭ পিএম
দেশের দ্বিতীয় বৃহত্তম জিমনেশিয়াম: মেঝে ফাটলসহ অন্যান্য সমস্যাগুলোর সমাধান চলছে

যবিপ্রবি প্রতিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শেখ রাসেল জিমনেশিয়ামের মেঝের ফাটলসহ অন্যান্য সংস্করণের কাজ চলছে। প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় যবিপ্রবির শেখ রাসেল জিমনেশিয়াম যা দেশের দ্বিতীয় বৃহত্তম জিমনেশিয়াম।

গত বছরের ১৪ ই নভেম্বর শিক্ষামন্ত্রী ড. দীপুমণি জিমনেশিয়ামটির উদ্বোধন করেন। কিন্তু উদ্বোধনের পর জিমনেশিয়াটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আগেই মেঝে সহ দেওয়ালে দেখা দেয় ফাটল । এছাড়াও ধরা পরে ডিজাইনগত একাধিক ত্রুটি ।

জিমনেশিয়ামের ফাটলসহ টয়লেটের কোমট, ফ্লাস ও দরজাগুলাতে নিম্নমানের সামগ্রী ব্যবহার নিয়ে প্রতিবেদন করে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা সহ অনলাইন মিডিয়া । প্রতিবেদনের পরপরই টনক নড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের । তারপর শুরু হয় সংস্করণের কাজ । ইতিমধ্যে জিমনেশিয়ামটির মেঝের উপরিভাগ সম্পূর্ণ তুলে ফেলা হয়েছে। সেখানে নুতন করে লোহার রড বসিয়ে করা হচ্ছে ঢালাই । শেষ করা হয়েছে জিমনেশিয়ামটির টয়লেটের অভিমুখ পরিবর্তন করার কাজও ।

পাশাপাশি কুয়েট থেকে আসা বিশেষ প্রতিনিধি দলের পরামর্শ অনুযায়ী দ্রুত গতিতে চলছে অন্যান্য সমস্যা যেমন, টয়লটের ব্লক মেরামত ,দরজার শাটার পলিশিং ,জানালার সিল মেরামত, র্শীষ তলার অতিরিক্ত পুর্নবন্যিাস কাটা ,র্শীষ ফ্লোরের সিঁড়ি ও অন্য কয়েকটি জায়গার কিছু টাইলস পরির্বতন, ক্যাট দরজা ইত্যাদি সংস্করণের কাজ।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়য়ের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার তৌহিদ ইমাম বলেন, আমরা ইতোমধ্যে মেঝের উপরের লেয়ার তুলে ফেলেছি । এবার মেঝেতে লোহার রড ব্যবহার করে ঢালাই করা হবে । যেহেতু অনেক বড় জায়গা জুড়ে ঢালাই করতে হবে তাই আমরা বিশেষজ্ঞদের মত অনুসারে ২০/২০ ফুট বল্ক আকারে মেঝের ঢালাই করব। এছাড়াও টয়লেটের অভিমুখ ঠিক করা সহ বাদবাকি সমস্যাগুলো নিয়ে কাজ শুরু করা হয়েছে । তিনি আরও জানান , এইসব সমস্যা সমাধানের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে বাড়তি কোন টাকা দেওয়া হবে না ।

সার্বিক বিষয়ে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন , মুলত মেঝেতে যে ফাটল দেখা দিয়েছে সেটা স্ট্রাকচারের ফাটল না । অনেক বড় জায়গায় বল্ক আকারে ঢালাই না করার জন্য এটা দেখা দিয়েছে । এই ঘটনার পরে আমরা জিমনেশিয়ামটির ডিজাইনার দল ও কুয়েট থেকে নিয়ে আসা বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে তাঁদের দেওয়া পরামর্শ অনুযায়ী সমস্যাগুলোর সমাধান করছি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today