শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১১:১১ অপরাহ্ন

দৈনন্দিন জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

  • আপডেট টাইম রবিবার, ১৫ আগস্ট, ২০২১, ৯.৪০ এএম
দৈনন্দিন জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

আইসিটি মানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। আইসিটি অর্থ প্রযুক্তি ব্যবহার করে তথ্য অর্জন এবং দ্রুত যোগাযোগ করা means যেমনটি আমরা জানি যে, একবিংশ শতাব্দী জ্ঞানের উপর ভিত্তি করে। এবং আমরা আইসিটি ব্যবহার করে জ্ঞান অর্জন করতে এবং তথ্য পেতে পারি। এখন আমরা দুটি জিনিস শুরু করেছি – আইসিটির সহায়তায় বিশ্বায়ন ও আন্তর্জাতিককরণ। সুরক্ষা, বিনোদন, শিক্ষা, চিকিত্সা খাত, ব্যবসা এবং একটি ভাল ক্যারিয়ার গড়তে আইসিটি গুরুত্বপূর্ণ।

যন্ত্র বা কৌশল ব্যবহার করে পরিবেশ নিয়ন্ত্রণ ও প্রয়োজনীয় কাজ সম্পাদন করাই হচ্ছে প্রযুক্তি। প্রতিদিন আমরা নানা কাজে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করি। প্রযুক্তি আমাদের জীবনকে আরও উন্নত, সহজ এবং আরামদায়ক করেছে। যেমন – বর্তমানে আমাদের মোবাইলের শব্দ শুনে ঘুম ভাঙ্গে। কিন্তু কিছুদিন আগেও আমাদের সকাল বেলা মোরগের ডাক এবং পাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙ্গত। আমরা প্রতিদিন, প্রতি মুহূর্তে প্রযুক্তির ওপর নির্ভর হয়ে পড়ছি। 

বিজ্ঞাপন

তাই বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে যাতে এগুলো পরিবেশ দূষণের কারন না হয়।আমাদের জীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হয়। যেমন – বাসস্থান, যাতায়াত, শিক্ষা, কৃষি, চিকিৎসা, খেলাধুলা ও বিনোদন ইত্যাদি। নিম্নে এসব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দেওয়া হলো –

সুরক্ষায় আইসিটি: আমাদের ব্যক্তিগত তথ্য বা দলিলগুলি সুরক্ষিত করার জন্য আমাদের একটি ভাল সুরক্ষা প্রয়োজন need আমরা পাসওয়ার্ড ব্যবহার করে আমাদের মূল্যবান তথ্য রক্ষা করতে পারি। আমরা ফেসবুক, টুইটার, জিমেইল ইত্যাদি সুরক্ষার জন্য বিভিন্ন ধরণের সাইটে অনন্য পাসওয়ার্ড এবং দ্বি-পদক্ষেপের প্রমাণীকরণ ব্যবহার করতে পারি। কেবলমাত্র আইসিটির জন্য, আমরা আমাদের ব্যক্তিগত তথ্যগুলি সুরক্ষিত করতে পারি।

বিজ্ঞাপন

বাসস্থানে প্রযুক্তি: আমাদের প্রতিদিনকার বা দৈনন্দিন জীবনে আমরা বাড়িতে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করি। যেমন – বৈদ্যুতিক বাতি, পাখা, গ্যাসের চুলা বা হিটার, ইস্ত্রি, রুটি মেকার , ওভেন, ইলেকট্রনিক নানা যন্ত্র যেমন রেডিও, টেলিভিশন, মোবাইল ফোন, কম্পিউটার, উঁচু তলায় ওঠার জন্য লিফট সিঁড়ি। খাদ্য সংরক্ষণের জন্য রেফ্রিজারেটর ব্যবহার করা হয়। আমরা দৈনন্দিন জীবনে বাড়িতে এসব প্রযুক্তি ব্যবহার করি উন্নত জীবন যাপন, আরামদায়ক ও নিরাপদের জন্য।

যাতায়াতে ব্যবহৃত প্রযুক্তি: মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যেতে এবং মালামাল পরিবহন করতে যাতায়াত প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। যাতায়াত প্রযুক্তি তিন ধরনের। যেমন – স্থলপথ, জলপথ ও আকাশপথের প্রযুক্তি। মোটরগাড়ি, রেলগাড়ি, ট্রাক, বাস,সিএনজি, অটো রিকশা ইত্যাদি স্থলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। জাহাজ, স্পিডবোট এবং ফেরি, লঞ্চ, স্টিমার ইত্যাদি জলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। আকাশপথে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের জন্য উড়োজাহাজ এবং হেলিকপ্টার ব্যবহার করছে। আর চাঁদে যাবার জন্য মানুষ মহাকাশযান ব্যবহার করছে।

বিজ্ঞাপন

শিক্ষায় ব্যবহৃত প্রযুক্তি: শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের সুবাদে শিক্ষার মান উন্নত হয়েছে, শিক্ষার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে, সর্বোপরি শিক্ষার হার বেড়েছে। পড়াশুনার কাজে এখন কম্পিউটার, প্রজেক্টর, ইন্টারনেট, ভিডিও ক্যামেরা, কলম, পেন্সিল, বই, খাতা ইত্যাদি ব্যবহৃত হচ্ছে। বর্তমানে শ্রেণিকক্ষে পাঠদান আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ডিজিটাল কন্টেন্ট প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

ক্যারিয়ারে আইসিটি: আইসিটি ছাড়া আমরা ভবিষ্যতে কোনও একদিনের কথা ভাবতে পারি না। আইসিটি একটি সংস্থায় যোগদানের জন্য গুরুত্বপূর্ণ কারণ আমরা সফটওয়্যার, ইন্টারনেট, ই-মেইল, সোশ্যাল সাইট ইত্যাদি ব্যবহার সম্পর্কে প্রাথমিক দক্ষতা না থাকলে ভাল চাকরি পেতে পারি না। সারা বিশ্ব জুড়ে, একটি ভাল ক্যারিয়ার গড়তে আইসিটি প্রয়োজনীয়। লোকেরা অফিসে না গিয়ে গুগল, মাইক্রোসফ্টের মতো নামী সংস্থায় কাজ করছে। তারা আউটসোর্সিং করে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারে।

বিজ্ঞাপন

আইসিটি মধ্যে উপার্জন কোনো উপস্থাপনা বা লেখার : আমরা করতে পারেন করা কোন নিয়োগ বা কোনো উপস্থাপনা দ্বারা ব্যবহার আইসিটি । কারণ সেখানে আছে অনেক সফটওয়্যার জন্য লেখা বা উপস্থাপনার । আমরা করতে পারেন সুন্দর আমাদের উপস্থাপনা বা বরাদ্দকরণ দ্বারা সংযোজনের ছবির , গ্রাফ , টেবিল সঙ্গে সাহায্যের এই সফ্টওয়্যার এর। আবার আমরা সমীকরণের জন্য এক্সেল ব্যবহার করতে পারি, ফলাফল তৈরি করা, আয় এবং ব্যয়ের গণনা ইত্যাদি etc সুতরাং, আমরা আইসিটি ব্যবহার করে যে কোনও ফাইল বা কোনও উপস্থাপনা বা কোনও স্লাইড তৈরি করতে পারি। আমরা অ্যাডোব ইলাস্ট্রেটের সাহায্যে লোগো, ডিজাইন, ফটো তৈরি করতে পারি।

বিজ্ঞাপন

মেডিকেলে আইসিটি: আজকাল, সাধারণ মানুষের জন্য একটি নতুন ধরণের চিকিত্সা পরিষেবা শুরু হয় এবং এটি “টেলি মেডিসিন” নামে পরিচিত। টেলিফোন ব্যবহার করে আমরা চিকিত্সা সেবা পেতে পারি।

ব্যবসায় আইসিটি: ব্যবসায়, আমরা আমাদের উপকারের জন্য আইসিটি ব্যবহার করতে পারি। আইসিটি ব্যবহার করে আমরা ব্যয় হ্রাস করতে এবং লাভ বাড়িয়ে তুলতে পারি।

বিজ্ঞাপন

বিনোদন ও বিনোদন আইসিটি: বিনোদন এবং বিনোদনের জন্য, আমরা সিনেমা দেখতে এবং ইন্টারনেট থেকে গান শুনতে পারি। আমরা কম্পিউটার থেকে অনেক ধরণের গেম খেলতে পারি।

“ডিজিটাল বাংলাদেশ” গঠনে আইসিটি: এখন বাংলাদেশ “ডিজিটাল বাংলাদেশ” তে রূপান্তরিত হতে চলেছে। সরকার ২০২১ সালের মধ্যে একটি “ডিজিটাল বাংলাদেশ” তৈরি করতে অনেক পদক্ষেপ নিয়েছে। কেবলমাত্র আইসিটি-র জন্য সরকার পূর্বের চেয়ে মানবাধিকার দিতে পারে। এবং এটি “ডিজিটাল বাংলাদেশ” তৈরির পূর্ব শর্ত। সুতরাং, আইসিটি একটি “ডিজিটাল বাংলাদেশ” গড়ার জন্য গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

সরকারী চাকরিতে আইসিটি : আইসিটি পাশাপাশি সরকারী পরিষেবা সকলের জন্য উপলব্ধ করেছে। আইসিটি সরকারের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করে। এটি জনগণের হয়রানি হ্রাস করে এবং দেশে সুশাসনের পথ খোলে।

দৈনন্দিন জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today