শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১২:১২ অপরাহ্ন

নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা, অবরোধের হুঁশিয়ারি শিক্ষার্থীদের

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১, ৪.২৯ পিএম
নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা, অবরোধের হুঁশিয়ারি শিক্ষার্থীদের

আশিক আরেফীন, কবি নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ “এক দফা এক দাবি, পরীক্ষা চাই, পরীক্ষা চাই” প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সকল বর্ষের পরীক্ষা নেওয়ার দাবিতে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে আন্দোলন কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারী) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে ‘দ্রুত পরীক্ষা চাই পরীক্ষা ছাড়া উপায় নাই’ লেখা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে অবস্থান কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা এবং একপর্যায়ে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়।

এসময় শিক্ষার্থীরা জানান,করোনার কারণে চলতি বছরের ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কারণে সকল বিভাগে সেমিস্টার ফাইনাল পরীক্ষা আটকে রয়েছে। এমতাবস্থায় দীর্ঘ সেশন জটে পড়ার সম্ভাবনা রয়েছে । সম্প্রতি বিসিএসসহ বেশকিছু সরকারি, বেসরকারি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হলেও তাতে আবেদন করতে পারছেন না শিক্ষার্থীরা। অথচ দিনের পর দিন কোন যৌক্তিক কারণ ছাড়াই বন্ধ করে রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান গুলো।

সম্পূর্ণ অযৌক্তিক ভাবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরীক্ষা বন্ধের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে অবিলম্বে পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসা ও এমন অযৌক্তিক সিদ্ধান্ত পূনঃবিবেচনার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একাডেমিক কাউন্সিলের প্রতি আহ্বান জানান তারা। অন্যথায় আরো কঠোর আন্দোলন ও ঢাকা মহাসড়ক অবরোধ করার হুঁশিয়ারী দিয়েছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষায় অংশ নিতে চাই।ক্যাম্পাস কিংবা হল কোনটায় খোলার প্রয়োজন নাই,সকল বিভাগের পরীক্ষা চাই।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, “বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড এ এইচ এম মোস্তাফিজুর রহমানের মা অত্যান্ত অসুস্থ হওয়ার এই মুহূর্তে তিনি বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থান করছেন। আগামীকাল তিনি ক্যাম্পাসে ফিরে আসলে শনিবারে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে”।

এসময় কলা অনুষদের ডিন ড. আহমেদুল বারী শিক্ষার্থীদের আশ্বাস্ত করে তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে পরীক্ষা নেওয়া পক্ষে। শনিবারের মধ্যে পরীক্ষা গ্রহণ করা না হলে তোমরা পুনরায় আন্দোলনে যাবে। পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য শিক্ষার্থীরা প্রশাসনকে শনিবার (২৭ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত সময় বেঁধে দিয়ে আন্দোলন স্থগিত করেন। এর মাঝে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত না আসলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ২৩ ফেব্রুয়ারী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৩৩ তম একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় বিশ্ববিদ্যালয়ের চলমান সকল পরীক্ষা স্থগিত করা হয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today