শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:৫০ অপরাহ্ন

নবম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান ৭ম সপ্তাহ ২০২১

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৫ জুন, ২০২১, ৯.৩৪ এএম
নবম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান ৭ম সপ্তাহ ২০২১

নবম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান ৭ম সপ্তাহ ২০২১ প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের সপ্তম সপ্তাহের নবম শ্রেণির শিক্ষার্থীদের গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা গণিত পাঠ বইয়ের তৃতীয় অধ্যায় বীজগাণিতিক রাশি এর নির্ধারিত পাঠ অধ্যায়ন করে সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট করবে। Class 9 Math Assignment 7th Week 2021.

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ তৃতীয় অধ্যায়: বীজগাণিতিক রাশি;

বিজ্ঞাপন

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ বীজগাণিতিক রাশি, বর্গসংবলিত সূত্রাবলি, ঘনসংবলিত সূত্রাবলি, উৎপাদকে বিশ্লেষণ, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতক সূত্রগঠন ও প্রয়োগ;

নবম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান ৭ম সপ্তাহ ২০২১

বিজ্ঞাপন

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে কোন এলাকার একটি যুবসংঘ, অসহায় 100 টি পরিবারের এক সপ্তাহ চলার মতো খাদ্য ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণের উদ্দ্যেশে 2,10,000 টাকার। একটি বাজেট প্রণয়ন করলো। তাই প্রত্যেক সদস্য সমান চাদা প্রদান করার সিদ্ধান্ত নিলেন। কিন্তু চাঁদা দেওয়ার সময় 10 জন সদস্য চাঁদা দিতে ব্যর্থ হলেন। ফলে প্রত্যেক সদস্যের মাথাপিছু চাঁদার পরিমাণ 50 টাকা করে বেড়ে গেল।

নিচের ধাপগুলো সমাধান কর:

বিজ্ঞাপন

১: যুবসংঘের সকল সদস্য চাঁদা প্রদান করলে, সদস্য সংখ্যাকে ৫ এবং সদস্যদের মাথাপিছু চাঁদার পরিমাণকে a ধরে মােট চাঁদার পরিমানকে ৫ এর মাধ্যমে প্রকাশ কর।
২: 10 জন সদস্য চাদা না দেওয়ার ফলে মোট চাঁদার পরিমানকে ৫ এর মাধ্যমে প্রকাশ কর ।

৩: ঐ যুবসংঘ সদস্যদের প্রত্যেকের মাথাপিছু চাদার পরিমান নির্ণয় কর।

বিজ্ঞাপন

৪: প্রত্যেক পরিবারের জন্য যুবসংঘের দেওয়া খাদ্য ও নিত্য | প্রয়োজনীয় দ্রব্যাদি উদ্দীপকে উল্লিখিত সময়ের জন্য পর্যাপ্ত কী না? ব্যাখ্যা কর।

নির্দেশনাঃ মাথাপিছু চাদার পরিমাণ নির্ণয়ে উৎপাদকে বিশ্লেষণ পদ্ধতি ব্যবহার করবে। প্রত্যেক পরিবারের দেওয়া সামগ্রীর অর্থের পরিমান নির্ণয় করে সংক্ষিপ্ত আকারে মতামত লিখবে।

বিজ্ঞাপন

মূল্যায়ন রুব্রিক্সঃ ১. সমাধানের সঠিকতা, ২. যৌক্তিক মতামত;

নবম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান ৭ম সপ্তাহ ২০২১  সমাধান দেখুন 

বিজ্ঞাপন

সমাধান দেখুন 

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today