বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯:২৪ অপরাহ্ন

নবম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ১ম সপ্তাহ | Class 9 Science Assignment Answer 2021

  • আপডেট টাইম বুধবার, ১৭ মার্চ, ২০২১, ১১.৫২ পিএম
নবম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ১ম সপ্তাহ | Class 9 Science Assignment Answer 2021

৯ম শ্রেণির এসাইনমেন্ট সমাধান ২০২১ মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd -তে প্রকাশ করা হয়েছে ১৬ মার্চ। প্রথম সপ্তাহের নবম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ২০২১। নবম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর ২০২১। ২০২১ সালের ১ম সপ্তাহের ৯ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট এর উত্তর ২০২১। ৯ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ২০২১ । Class 9 Assignment Answer. Class Nine Science Assignment Answer 1st Week 2021.

নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্টের নমুনা উত্তর ২০২১

১। বৃহস্পতিবার প্রমার আম্মু চাল, ডাল, উদ্ভিজ্জভোজ্য তেল, সবজি এবং মাংস মিশিয়ে খিচুড়ি রান্না করলেন। বিকেলে প্রমা পেয়ারে খেতে খেতে তার আব্বুকে বললো যে কাল তারা বাইরে বেড়াতে যাবে এবং বাইরে খাবে। কথামত শুক্রবারে তারা বাইরে গিয়ে দুপুরে ফ্রাইড রাইস, ফ্রাইড চিকেন, সফট ড্রিংক এবং বিকেলে বার্গার খেলো।

ক) প্রমার গৃহীত খাবারগুলোর মধ্যে কোন খাবারটি ভিটামিন E সমৃদ্ধ?

উত্তরঃ ভিটামিন E এর ভালো উৎস হচ্ছে সব রকম উদ্ভিজ্জ ভোজ্য তেল । প্ৰমার গৃহীত খাবারগুলোর মধ্যে উদ্ভিজ্জভোজ্য তেল জাতীয় খাবারটি ভিটামিন E সমৃদ্ধ।

খ) উল্লেখিত খাবারগুলোর মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া তা ছকের মাধ্যমে দেখাও।

উত্তরঃ উদ্দীপকে উল্লিখিত খাবারগুলোর মধ্যে যে খাবার উদ্ভিজ্জ উৎস এবং যে যে খাবার প্রাণীজ উৎস থেকে পাওয়া যায় তা ছকের মাধ্যমে নিম্নে দেখানো হলো-

উদ্ভিজ্জ উৎস

শ্বেতসারঃ চাল, ডাল, উদ্ভিজ্জ তেল এবং সবজি

প্রাণীজ উৎস

গ্লাইকোজেনঃ পশু ও পাখি জাতীয়। যেমন- মুরগী, কবুতর প্রভৃতি প্রাণীর  মাংসে গ্লাইকোজেন শর্করা থাকে।

গ) বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড এঁকে উপস্থাপন কর?

যে খাদ্য গ্রহণ করলে দেহে কাজকর্মের জন্য উপযুক্ত পরিমাণ ক্যালোরি পাওয়া যায় তাকে সুষম খাদ্য বলে । তাই, উদ্দীপকে উল্লিখিত প্রমার গৃহীত খাবার ও সুষম খাদ্যের মধ্যে পড়ে।

সুষম খাদ্যের পিরামিড অংকন করা হল :

স্নেহ ও চর্বি জাতীয় খাদ্য কে সাজালো যে কাল্পনিক পিরামিড তৈরি হয় তাকে সুষম খাদ্য পিরামিড পিরামিড এর দিকে তাকালে কোন ধরনের খাদ্য উপাদান কতটুকু খেতে তার একটা ধারণা পাওয়া যায়।

ঘ) প্রমার স্বাস্থ্য রক্ষায় কোন দিনের খাবারটি অধিকত সহায়ক? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।

প্রমার স্বাস্থ্য রক্ষায় প্রথম দিনেরবৃহস্পতিবারের দিন রান্না করা খাবার অধিকতর সহায়ক । কারণ, ওই দিনের রান্না করা খাবারের প্রয়োজন শর্করা ও আমিষের পরিমাণ বিদ্যমান আছে । কিন্তু প্রমা পরেরদিন বাইরে বেড়াতে গিয়ে যে খাবারগুলো গ্রহণ করেছে তা ফাস্টফুড জাংক ফুডের আওতাভুক্ত। এক ধরনের খাবার যা স্বাস্থ্যগত উপাদান এর পরিবর্তে মুখরোচক স্বাদের জন্য উৎপাদন করা হয়।

এগুলো খেতে খুব সুস্বাদু মনে হতে পারে কিন্তু বেশিরভাগ সময়ই এই খাবার শরীরের জন্য ভালো নয় সুস্বাদু করার জন্য এতে প্রায় অতিরিক্ত রাসায়নিক পদার্থ থাকে যেগুলো অস্বাস্থ্যকর। ফাস্টফুড খাবারে সাধারণত প্রচুর পরিমাণে প্রাণীর চর্বি ও চিনি থাকে। বার্গার চিকেন পিজ্জা কেক কিংবা উচ্চমাত্রায় প্রাণীর চর্বি থাকে।

সফট ড্রিংস কোকাকোলার মত গ্যাসীয় পানিতে অতিরিক্ত চিনি থাকে। ফাস্টফুডে আমাদের জন্য দরকারি ভিটামিন ও খনিজ পদার্থের অভাব রয়েছে। ফাস্টফুড খাওয়ার কারণে উঠতি বয়সী ছেলেমেয়েদের দেহ স্থূলকায় হয়ে পড়ে। এ ধরনের খাবারের চেয়ে প্রাকৃতিক সজীব খাবার স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

বলা যায় যে, প্রমার স্বাস্থ্য রক্ষায় প্রথম দিনের অথাৎ বৃহঃস্পতিবারে গৃহীত খাবারটি অধিকতর সহায়ক ।

২। শিক্ষার্থী হিসেবে তোমার ২৪ ঘন্টার একটি রুটিন তৈরী কর এবং সেখানে নিম্নলিখিত বিষয়গুলো উপস্থাপন কর।

ক) তিনবেলার খাবার, টিফিন ও বিকালের নাস্তা
খ) বিশ্রাম (ঘুম) ও শরীর চর্চা
গ) সারাদিনের কার্যাবলী (পড়ালেখা, ঘরের কাজ, বাইরের কাজ ইত্যাদি)
ঘ) খেলাধুলা (বাড়িতে)
ঙ) প্রার্থণা
চ) অবসর

নবম শ্রেণীর বিজ্ঞান এসাইনমেন্ট ১ম সপ্তাহ | Class 9 Science Assignment Answer 2021

আরও পড়ুন

সতর্কতা: এটি ৯ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট ১ম সপ্তাহের একটি নমূনা উত্তর। এখান থেকে ধারণা নিয়ে প্রিয় শিক্ষার্থী, আপনি নিজের মত করে লিখে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ যথা সময়ে জমা দিবেন। অনুগ্রহপূর্বক হুহহু লিখবেন না। এই উত্তর শুধু মাত্র একটি নমূনা উত্তর। করোনাকালে সুস্থ থাকুন এই কামনা। ধন্যবাদ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today