শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৬ অপরাহ্ন

নানা আয়োজনে বশেমুরবিপ্রবিতে নারী দিবস পালিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২, ৮.০৩ পিএম
নানা আয়োজনে বশেমুরবিপ্রবিতে নারী দিবস পালিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধি : ‘লিঙ্গ সমতাই গড়বে টেকসই ভবিষ্যৎ ‘ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ ) সকালে প্রশাসনিক ভবনের সামনে শান্তির প্রতীক পায়রা উড্ডয়নের মাধ্যমে নারী দিবসের কর্মসূচি শুরু হয়। পায়রা উড্ডয়ন শেষে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের হয় যা জয় বাংলা চত্বর, বাঁধন চত্বর প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

বিজ্ঞাপন

পরবর্তীতে বিকেল চারটায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড মোছাঃ হালিমা খাতুন। এছাড়া আরও বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট বাঁধন মনি, কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো গোলাম ফেরদৌস, সহকারী রেজিস্ট্রার ফারজানা ইসলাম, অফিস সহায়ক ইলোরা খান প্রমুখ।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট বাঁধন মনি বলেন, আমরা মেয়েরা প্রতিনিয়ত ইভটিজিং এর স্বীকার হই। সম্প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সাথে যে নির্মম অত্যাচার হয়েছে তার জন্য একজন নারী হিসাবে যেমন ব্যাথিত আমি মনে করি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষক শিক্ষার্থী কর্মকর্তা কর্মচারী সকলেই সমান ভাবে ব্যাথিত। শুধু নারীরা সামাজিক বা কর্মক্ষেত্রেই নয় সকল ক্ষেত্রেই যে বৈষম্য বা নিপীড়নের শিকার হই এগুলো থেকে আমরা সমতা চাই।

বিজ্ঞাপন

সহকারী রেজিস্ট্রার ফারজানা ইসলাম বলেন, কর্মক্ষেত্রে সমতা আদেও কি পরিলক্ষিত হয়? যখন আপনি নারী, আপনি একটা কাজে যাবেন তখন উর্ধতন কর্তৃপক্ষ মনে করে ভাবে নারীরা কি আদেও পারবে? নারীকে যোগ্যতা দিয়ে প্রমাণিত হতে হয় কিন্তু পুরুষরা প্রমানিত। এই প্রমানিত যাতে নারীরাও হতে পারে এই সমতা চাই।

তিনি আরও বলেন, দুর্বার নারী চুর্ণ করুক সকল অসমতা কে। নারীকে থেমে থাকলে হবে না তাকে এগিয়ে যেতে হবে দূর্বার গতিতে। তাকে প্রতিষ্ঠিত করতে এবং প্রতিষ্ঠার সেই যোগ্যতম জায়গা ধরে রাখতে হবে।

বিজ্ঞাপন

বক্তব্য প্রদান পর্ব শেষে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শামীমা আক্তারের গ্রন্থনায় এবং ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক হাবিবুর রহমানের নির্দেশনায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘এ ডলস হাউজ’ নাটক পরিবেশন করা হয়।

পরবর্তীতে বাংলা বিভাগের সনিয়া আক্তার ও একই বিভাগের মিরাজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় নারী জাগরণমূলক গান,নৃত্য ও আবৃত্তি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today