সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৬:৪৫ পূর্বাহ্ন

নিজস্ব ল্যাবে করোনা পরীক্ষার অনুমতি পেল নোবিপ্রবি

  • আপডেট টাইম সোমবার, ২৭ এপ্রিল, ২০২০, ৩.২৯ পিএম

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি প্রতিনিধিঃ করোনাভাইরাস শনাক্ত করার জন্য নিজস্ব ল্যাবে টেস্ট করার অনুমতি পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

রবিবার (২৬ এপ্রিল) করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও মোকাবেলায় গঠিত বিভাগীয় কমিটির সদস্য সচিব ও চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ হাসান শাহরিয়ার কবির স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ রোগ শনাক্তকরণের জন্য পিসিআর টেষ্ট চালু হওয়া সাপেক্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (নোবিপ্রবি) করোনা শনাক্তকরণের ব্যবস্থা চালু করার সম্মতি দেওয়া হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, চাঁদপুর, লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলা থেকে নমুনা প্রেরণ করা হবে। আশা করা যায় চট্টগ্রাম মেডিকেল কলেজ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অতি শিগগিরই করোনা ভাইরাস সনাক্তকরণ চালু হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. দিদার-উল-আলম বলেন, একটি পিসিআর মেশিন মালেক উকিল মেডিকেল কলেজে পাঠানো হবে। আর একটি পিসিআর মেশিন বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগে চালু হবে। অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ ও তার শিক্ষার্থীরা ল্যাবে পিসিআর মেশিন স্থাপন করার ব্যবস্থা করবে। এছাড়া তিনি স্থানীয় প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করছেন।

নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ল্যাবে করোনা পরীক্ষার জন্য অনুজীব বিজ্ঞান বিভাগের সাথে কথা চলছে। খুব শিগগিরই বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষা চালু হবে বলে আশা করা যায়।

ড. ফিরোজ আহমেদ বলেন, নোবিপ্রবির অনুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণ কার্যক্রম চালু হবে। এই ল্যাবে পিসিআর কার্যক্রম চালু করে প্রতিদিন ৯০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব। আগামী এক সপ্তাহের মধ্যেই করোনা শনাক্তকরণ কার্যক্রম শুরু করা হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today