বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:৫১ অপরাহ্ন

নেপালের সেরা লেখকের পুরষ্কার পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

  • আপডেট টাইম বুধবার, ১৪ অক্টোবর, ২০২০, ৯.৩৯ পিএম

ডেস্ক রিপোর্ট


 

নেপালের জাতীয় ইংরেজী দৈনিক খবরহাবের বিবেচনায় সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ তারিকুল ইসলাম।গবেষণা ও লেখার উৎকর্ষতার বিবেচনায় আন্তর্জাতিক ক্যাটাগরিতে এ সম্মাননা দেয়া হবে বলে জানিয়েছে খবরহাব কর্তৃপক্ষ।
আজ বুধবার (১৪ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন তারিকুল ইসলাম। গতকাল খবরহাবের পক্ষ থেকে তাকে এ বিষয়ে নিশ্চিত করা হয়।

জানা গেছে, স্থানীয় সরকার, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, টেকসই উন্নয়ন ও রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে এ বছরে তিনি ৫টি সাক্ষাৎকারসহ ২০টি প্রবন্ধ রচনা করেছেন তিনি।
তিনি বলেন , ২০২০ সালের আন্তর্জাতিক ক্যাটাগরিতে ‘সেরা লেখক’ সম্মাননায় আমাকে মনোনীত করা হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারিতে খবরহাবের প্রতিষ্ঠাবার্ষীকিতে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেয়া হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পূর্বে জাতিসংঘে দীর্ঘ সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।
এছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভূবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। তিনি লন্ডন স্কুল অব ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ এবং নয়াদিল্লিভিত্তিক পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’ এ নিয়মিত লেখক হিসেবে অবদান রাখছেন।

তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তারিকুল ইসলাম বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে ব্যাপক জনপ্রিয় ‘লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা তিনি।

বিজ্ঞাপন

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version