বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন

নোবিপ্রবিতে জলবায়ু সম্মেলন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট টাইম রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১, ১০.৪৬ পিএম
নোবিপ্রবিতে জলবায়ু সম্মেলন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আব্দুল্লাহ আল নোমান ,নোবিপ্রবি প্রতিনিধিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের আয়োজনে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬) এর ফলাফল ও বাংলাদেশে এর তাৎপর্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় অনলাইনে ভার্চুয়াল প্লাটফর্মে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম।

উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইসিসিসিএডি এর পরিচালক অধ্যাপক ড. সালিমুল হক।

বিজ্ঞাপন

এসময় প্রধান আলোচকের বক্তব্যে আইসিসিসিএডি এর পরিচালক অধ্যাপক ড. সালিমুল হক বলেন, ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান ২০৩০থ এর মাধ্যমে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাব। আমি সবাইকে এই প্লান টি সম্পর্কে ভালোভাবে জানার জন্য আহবান করছি। আমাদের সবাইকে চিন্তা করতে হবে আমরা কিভাবে এটাকে এগিয়ে নিয়ে যাব। ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান ২০৩০থ বাস্তবায়নে তিনি সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান, আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডফিসের ইকোফিসের টিম লিডার অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল ওহাব, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) নতুন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুনঃ ইবি শিক্ষক সমিতির সভাপতি মিজানুর-সম্পাদক জাহাঙ্গীর

অনুষ্ঠানে বক্তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সম্ভাব্য প্রশমন বা নিরসনের পহ্না নিয়ে আলোচনা করে থাকেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মনুষ্য কারণে জীবাশ্ম জ্বালানির নির্গমন বৃদ্ধির ফলে পৃথিবী দিন দিন উষ্ণ হচ্ছে। দাবদাহ, দাবানল ও বন্যার মতো জলবায়ু পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট চরমভাবাপন্ন আবহাওয়া তীব্রতর হচ্ছে। গত দশক ছিল রেকর্ড উষ্ণ। বিশ্বের সরকারগুলো একমত যে এ বিষয়ে জরুরি ভিত্তিতে যৌথ পদক্ষেপ দরকার। কপ-২৬ সম্মেলনে বিশ্বের ২০০টি দেশের কাছে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে তাদের পরিকল্পনা জানতে চাওয়া হবে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today