মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৩১ অপরাহ্ন

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির ১৪ বছরে পদার্পণ

  • আপডেট টাইম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ১১.৪৩ পিএম
নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি

মাইনুদ্দিন পাঠান
নোবিপ্রবি প্রতিনিধি


“মানবতার মননে, তফাৎ হোক বচনে ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সফলতার ১৩ বছর পেরিয়ে ১৪তম বর্ষে পদার্পণ করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক বিষয়ক কেন্দ্রীয় সংগঠন ” নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি’ (নোবিপ্রবিডিএস) ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিনদিন ব্যাপী কর্মসূচীর আয়োজন করে নোবিপ্রবিডিএস । এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (২৫ নভেম্বর) রাত ৯ টায় জুম অনলাইন প্লাটফর্মে আয়োজন করা হয় আলোচনা সভা।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সহযোগী প্রফেসর ও নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির মডারেটর আফসানা মৌসুমির সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য ও নোবিপ্রবিডিএসের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার- উল আলম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। এসময়ে ডিবেটিং সোসাইটির বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. দিদার- উল আলম বলেন, ” বিশ্ববিদ্যালয় পর্যায়ে ডিবেট অনুশীলনের মাধ্যমে একজন শিক্ষার্থী অনেককিছু সম্পর্কে জানতে ও শিখতে পারে। একজন বির্তাকিককে সমসাময়িক রাজনীতি, পররাষ্ট্রনীতি, অর্থনীতি, শিল্প, দর্শন সহ অনেক বিষয়ে জ্ঞান অর্জন করতে হয়। নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি নোবিপ্রবি শিক্ষার্থীদের জন্য সে জ্ঞান অর্জন ও চর্চার পথকে সুগম করে দিয়েছে। এ সময়ে তিনি ডিবেটিং সোসাইটির সাম্প্রতিক কার্যক্রমে প্রশংসা ও সর্বাত্মক সাহায্যের প্রতিশ্রুতি দেন।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন বলেন, ” বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব উঠে আসবে বর্তমান সময়ে যারা সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে নেতৃত্ব প্রদান করে আসছে তাদের মধ্যে থেকে।স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে শুধু মুখে ধারণ করলেই হবে না বরং আত্নার সম্পর্ক স্থাপন করতে হবে এ দেশের মাটির সাথে।” এ সময়ে তিন নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সফলতা ও সমৃদ্ধি কামনা করেন।

সভাপতির বক্তব্যে সহযোগী অধ্যাপক আফসানা মৌসুমি বলেন, ” করোনাকালীন সময়েও নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সদস্যরা বির্তক চর্চার মধ্যে সীমাবদ্ধ নেই। বরং তাদের কার্যক্রমের পরিধি বিস্তৃতি হয়েছে সামাজিক ও মানবিক কাজে। এসময়ে তিনি ডিবেটিং সোসাইটির ভবিষ্যৎ পরিকল্পনাগুলো উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

এছাড়াও, ২৩ শে নভেম্বর (সোমবার) তিনদিন ব্যাপী কর্মসূচির প্রথমদিনে নোবিপ্রবিডিএসের উদ্যোগে আয়োজন করা হয় প্রদর্শনী বির্তক। ” এই সংসদ মনে করে উন্নয়নশীল রাষ্ট্র সমূহ উচ্চশিক্ষার চেয়ে শিশুদের প্রাক শৈশবে জীবনন্নোয়নে অধিক ব্যয় করা উচিত ” শীর্ষক প্রদর্শনী বির্তকে অংশগ্রহণ নেন দেশের প্রথম সারি বির্তাকিকগণ।

২৪ শে নভেম্বর ( মঙ্গলবার) নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির বর্তমান বিতার্কিকদের অংশগ্রহণে আয়োজন করা হয় আঞ্চলিক রম্য বিতর্ক।

বিজ্ঞাপন

উল্লেখ্য, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি ( নোবিপ্রবিডিএস) ২০০৭ সালে ২৫ শে নভেম্বর ” যুক্তির উচ্ছ্বাসে, চেতনার বিকাশে ” স্লোগানকে সামনে রেখে পথচলা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে নোবিপ্রবি শিক্ষার্থীদের বির্তক চর্চা ও বিস্তারে কাজ করে যাচ্ছে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি।

নবীন বির্তাকিকদের নিয়ে নবীন বির্তাকিক উৎসব, আন্তঃবিশ্ববিদ্যালয় বির্তক প্রতিযোগিতা , জাতীয় শোকদিবস স্মারক বির্তক প্রতিযোগিতা ও বিভিন্ন জাতীয় দিবস নিয়মিত উদযাপন করে আসছে সংগঠনটি। বিভিন্ন জাতীয় বির্তক প্রতিযোগিতায় সংগঠনটির বর্তমান বির্তাকিকরা নিয়মিত অংশগ্রহণ করে সফলতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে এনেছে।

বিজ্ঞাপন

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today