বুধবার, ১৬ জুন ২০২১, ১১:১৮ অপরাহ্ন

নোবিপ্রবি থেকে করোনা শনাক্তের মেশিন পেল নোয়াখালী মেডিকেল কলেজ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০, ৮.৪৫ পিএম

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি প্রতিনিধি


নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের কাছে করোনাভাইরাস শনাক্তকরণের কাজে ব্যবহৃত রিয়েল-টাইম পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) মেশিন হস্তান্তর করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ।

সোমবার (২৭ এপ্রিল) দুপুরে এই মেশিনটি নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের কাছে হস্তান্তর করা হয়।

জানা যায়, মাননীয় সংসদ সদস্য জননেতা একরামুল করিম চৌধুরীর মৌখিক অনুরোধ, স্বাস্হ্য অধিদপ্তর ও মালেক উকিল মেডিকেল কলেজের চিঠির আলোকে মালেক উকিল মেডিকেল কলেজকে নোবিপ্রবির ফার্মেসি বিভাগের একটি আর টি পিসিআর মেশিনসহ আনুসাঙ্গিক যন্ত্রপাতি দেয়া হয়েছে। মাইক্রোবায়োলজি বিভাগের অন্য পি সি আর মেশিনে নোবিপ্রবিতে করোনা পরীক্ষা হবে।

এ সময় মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান এবং স্বাচিপের সভাপতি ও কিডনি বিভাগের চেয়ারম্যান ডা. ফজলে এলাহি খাঁন, নোবিপ্রবি ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. জামি উদ্দিন, অনুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো.ফয়সাল হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. দিদার-উল-আলম বলেন, আমাদের একটি পিসিআর আব্দুল মালেক উকিল মেডিকেলে কলেজে হস্তান্তর করা হয়েছে। আর একটি পিসিআর বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগে খুব শিগগিরই চালু করা হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, “নোবিপ্রবি করোনা পরীক্ষা চালুর ব্যাপারে পূর্বেও তৈরি ছিল এখনো প্রস্তুত। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নির্দেশে কোষাধ্যক্ষ, নোয়াখালী জেলা প্রশাসক যিনি নোয়াখালীর করোনা সেলের প্রধান ও স্বাস্হ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে আলোচনা করে নোবিপ্রবিতে করোনা পরীক্ষা যথাসম্ভব দ্রুত চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরবর্তী সময়ে মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যানসহ টেস্টিং কাজের সময় সর্বোচ্চ সতর্কতার বিষয়টি বিবেচনায় নিয়ে নোবিপ্রবির মাইক্রোবায়োলজি ল্যাবটি দ্রুত লেবেল থ্রি সেইফটিতে রূপান্তর করে দ্রুত নোয়াখালীতে করোনা টেস্ট শুরু করা হবে।”

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today