বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:৪৪ পূর্বাহ্ন

পবিপ্রবি শিক্ষকের ডিজাইন সি-ব্যান্ড প্যাচ এন্টেনা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে

  • আপডেট টাইম সোমবার, ২৮ মার্চ, ২০২২, ১১.৩৩ পিএম
পবিপ্রবি শিক্ষকের ডিজাইন করা সি-ব্যান্ড প্যাচ এন্টেনা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে

আবু হাসনাত তুহিন, পবিপ্রবিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কম্পিউটার এন্ড কমিউনিকেশন ইন্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শামসুজ্জামান সবুজের ডিজাইন করা সি-ব্যান্ড প্যাচ এন্টেনা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে স্থাপন করা হয়েছে।

গত ২৪ মার্চ জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি থেকে জাপান স্ট্যান্ডার্ড টাইম রাত ৯:১০ মিনিটে KITSUNE 6U স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশে স্থাপন করা হয়েছে। এর আগে কিউশু ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং একটি কোম্পানি যৌথভাবে একটি 6U কিউবস্যাটেলাইট “KITSUNE” তৈরি করে যা 20 ফেব্রুয়ারী, 2022-এ চালু হয়।

বিজ্ঞাপন

জানা যায়, প্রফেসর ড. শামসুজ্জামানের মালয়েশিয়ায় পোস্টডক্টরাল গবেষণা চলাকালীন সময়ে তিনি স্যাটেলাইট যোগাযোগের জন্য দুটি সি-ব্যান্ড প্যাচ এন্টেনা ( 5.66 GHz, 5.84 GHz) ডিজাইন ও প্রোটোটাইপ করেছিলেন। এসময় তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশি প্রফেসর মোঃ তরিকুল ইসলাম।

এ ব্যাপারে প্রফেসর ড. শামসুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “এটি ছিলো মূলত আমার পোস্টডকের কাজ। নিজের কাজ যখন পৃথিবীর জন্য কাজে লাগে তখন সেটা নিশ্চয়ই আমার জন্য গর্বের বিষয়। আমাদের তো নিজস্ব অবকাঠামো নেই তাই দূরে গিয়ে ল্যাবে কাজ করতে হয়, সেটা যখন সবার ফাংশনে ব্যবহার করা হয় সেটা একজন শিক্ষক ও গবেষক হিসেবে গর্বের বিষয়।”

বিজ্ঞাপন

এছাড়াও তিনি তাঁর পরিবার, মাইক্রোওয়েভ ল্যাব, ইউকেএম এবং সুপারভাইজার প্রফেসর মোহাম্মদ তরিকুল, তাঁর সীমাহীন সমর্থন ও দিকনির্দেশনা এবং এই স্যাটেলাইটে কাজ করার সুযোগ পাওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today