বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৫:১০ অপরাহ্ন

পরিবেশ রক্ষায় বাকৃবির গ্রীন ভয়েস

  • আপডেট টাইম সোমবার, ২০ জুন, ২০২২, ২.০৭ পিএম
পরিবেশ রক্ষায় বাকৃবির গ্রীন ভয়েস

মো আমান উল্লাহ, বাকৃবিঃ বিশ্বকে বসবাসযোগ্য করার লক্ষ্যে দূষণমুক্ত বিশ্ব গড়ার অঙ্গিকার নিয়ে এগিয়ে যেতে চায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পরিবেশবাদী সংগঠন গ্রীনভয়েস। সংগঠনটি পরিবেশ রক্ষা ও জনসচেতনতা বাড়াতে দেশের তরুণ সমাজকে নিয়ে কাজ করে যাচ্ছে।

“রক্ষা করি পরিবেশ / আনন্দ সমাবেশ ” এই স্লোগানকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে গ্রীনভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শাখা নানা কর্মসূচি হাতে নেয়। যার অংশ হিসেবে গ্রীন ভয়েস প্রথমবারের মতো সফলভাবে সম্পন্ন করে পরিবেশ অলিম্পিয়াড। গ্রীন ভয়েস বর্তমান তরুণ প্রজন্মের মধ্য থেকে হারিয়ে যেতে থাকা সংস্কৃতিকে তুলে ধরার জন্য আয়োজন করে সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা। সংগঠনটি তাদের ১৭ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বিভিন্ন প্রজাতির ফলদ বৃক্ষ রোপণ করে।

বিজ্ঞাপন

মানুষকে সচেতন করার লক্ষ্যেই গ্রীন ভয়েস মাসব্যাপী পরিবেশ সম্পর্কিত কর্মসূচি গ্রহণ করে। পরিবেশ দিবসকে কেন্দ্র করে এসব কর্মসূচির মধ্যে ছিল প্রথমবারের মত পরিবেশ অলিম্পিয়াড, প্লাস্টিকের বোতল দিন গাছ নিন কার্যক্রম, পরিবেশ রক্ষায় শপথ গ্রহণ, মাসব্যাপী গাছ থেকে পেরেক উত্তোলন কার্যক্রম।

“যুবরাই লড়বে / সবুজ পৃথিবী গড়বে” এই স্লোগানকে সামনে রেখে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। শুরু থেকেই পরিবেশ দূষণ, ভূমিদস্যু,জলদস্যু, বৃক্ষনিধনকারী,মাঠ বিপর্যস্তকারী, নদী-নালা-খাল-বিল দখলকারী, খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে সংগঠনটি মানুষের কল্যাণে আন্দোলন অব্যাহত রেখেছে। তারা তরুণদেরকে পরিবেশ রক্ষায় উৎসাহী, পরিবেশ সচেতন তরুণ সমাজ গড়তে, টেকসই উন্নয়ন, পরিবেশ-বান্ধব দেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

পরিবেশ দিবস উপলক্ষে গ্রীন ভয়েস বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ‘পরিবেশ অলিম্পিয়াড’ ও ‘সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে গ্রীনভয়েস জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা অংশগ্রহণ করে।

পরিবেশ অলিম্পিয়াডে ১১৬৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। ১১ ক্যাটাগরির এই প্রতিযোগিতায় মোট ৪৮ জন বিজয়ী হয়। ক্যাটগরি গুলোর মধ্যে ছিল নজরুল-রবীন্দ্র সঙ্গীত, লোকসঙ্গীত, নৃত্য, অভিনয়, চিত্রাংকন প্রতিযোগিতা, প্রবন্ধ রচনা, কবিতা আবৃত্তি।

বিজ্ঞাপন

এসকল কর্মসূচি বাস্তবায়ন এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাকৃবির উপাচার্য, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রক্টর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গ্রীনভয়েস বাকৃবি শাখার শিক্ষক উপদেষ্টা, ময়মনসিংহ বিভাগের বন কর্মকর্তা সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গ্রীন ভয়েসের সদস্যরা।

গ্রীন ভয়েসের সভাপতি উসামা ইবান ওহী বলেন, দেশে প্রথমবারের মতো তিন ক্যাটাগরিতে পরিবেশ অলিম্পিয়াড এর যাত্রা শুরু করি। যার ধারাবাহিকতায় পরবর্তীতে সমগ্র দেশব্যাপী পরিবেশ অলিম্পিয়াড ছড়িয়ে দিতে চাই।

বিজ্ঞাপন

গ্রীন ভয়েসের রাজ আহমেদ বলেন, পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ এবং আমাদের মধ্য থেকে হারিয়ে যেতে থাকা সংস্কৃতিকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরার জন্য এই আয়োজন। গ্রীনভয়েস বাকৃবি শাখার উদ্যোগে পরিবেশ অলিম্পিয়াড ও সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন সফল করতে বিশ্ববিদ্যালয়ের সকলকে ধন্যবাদ জানাই । ভবিষ্যতে এই সংগঠন পরিবেশ রক্ষায় আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই কামনা করি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today