শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:১০ অপরাহ্ন

পেছানো হল চবির ভর্তি পরীক্ষা, নতুন তারিখ ২৭ অক্টোবর

  • আপডেট টাইম বুধবার, ১৪ জুলাই, ২০২১, ৯.৫২ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)

চবি প্রতিনিধিঃ করোনার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় আবারও পেছানো হয়েছে। পূর্বনির্ধারিত ২৭ আগস্ট থেকে পিছিয়ে আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস এম সালামত উল্ল্যা ভূঁইয়া।

অধ্যাপক এস এম সালামত উল্ল্যা ভূঁইয়া বলেন, “আজ (বুধবার) সন্ধ্যায় ডিন্স মিটিংয়ে চলমান করোনার পরিস্থিতি বিবেচনায় আবারও পরীক্ষা পেছানো সিদ্ধান্ত হয়েছে। আগামী ২৮ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত কয়েক ধাপে পরীক্ষা হবে। পূর্বের সকল সিদ্ধান্ত আগের মতোই থাকবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই পরীক্ষা হবে।’’

তিনি বলেন, “২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর তারিখ ‘ডি’ ইউনিট, ১ ও ২নভেম্বর ‘এ’ ইউনিট, ৫ নভেম্বর ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।’’

এবারের ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে ১লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থীর লড়বেন। সে হিসাবে প্রতি আসনপ্রতি লড়বে ৩৭ জন।

প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। এছাড়া জিপিএ এর ভিত্তিতে ২০নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds