শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন

প্রথম বাংলাদেশী হিসেবে ওয়াসফিয়ার কে-টু জয়

  • আপডেট টাইম শনিবার, ২৩ জুলাই, ২০২২, ১০.৩৯ এএম
প্রথম বাংলাদেশী হিসেবে ওয়াসফিয়ার কে-টু জয়

ক্যাম্পাস টুডে ডেস্কঃ প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পবর্তশৃঙ্গ পাকিস্তানের কে-টু চূড়া জয় করেছেন এভারেস্ট জয়ী পবর্তারোহী ওয়াসফিয়া নাজরিন। শুক্রবার তিনি কে-টুর চূড়ায় পা রাখেন। একই দিনে কে-টু জয় করেন ইরানী আফসানেহ হেসামিফার্ড, লেবানিজ-সৌদি নাগরিক নেলি আত্তার ও পাক নাগরিক সামিনা বেগ। প্রত্যেকেই নিজ নিজ দেশের প্রথম নারী পর্বতারোহী হিসেবে কে-টু জয় করেন। খবর এএফপির।

বাংলাদেশের একমাত্র এবং প্রথম বাঙালী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (সেভেন সামিট) জয় করার জন্য পরিচিত ওয়াসফিয়া। তার এই অভিযানের পৃষ্ঠপোষকতা দিচ্ছে রেনাটা লিমিটেড। তার সঙ্গে ছিলেন বিশ্বের কয়েকজন শক্তিশালী ও বিখ্যাত পবর্তারোহী।

বিজ্ঞাপন

এদের মধ্যে রয়েছেন মিঙ্গমাতেঞ্জি শেরপা, মিঙ্গমা ডেভিড শেরপা ও নির্মল পুরজা। রবিবার কে-টু চূড়ায় উঠার জন্য রওনা দেন ওয়াসফিয়া। ৩৯ বছর বয়সী পর্বতের চূড়ায় শুক্রবার সকালে পৌঁছান। এই চূড়ার উচ্চতা ২৮ হাজার ২৫১ ফুট (৮ হাজার ৬১১ মিটার)। বিশ্বে ৮ হাজার মিটারের চেয়ে উঁচু পর্বতগুলোর মধ্যে ১৪টি রয়েছে পাকিস্তানে।

এভারেস্টের চেয়ে কে-টুর চূড়ায় আরোহণ করা শুধু যে কঠিন তা নয়। পর্বতারোহণের জন্য কঠিন অস্থির আবহাওয়া মোকাবেলা করতে হয়। ১৯৫৪ সাল থেকে এখন পর্যন্ত ৪২৫ জন এই পর্বত জয় করেছেন। এদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ২০ জন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today