মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৬:০০ পূর্বাহ্ন

২০০ শিক্ষার্থীকে সহায়তা দিচ্ছে বশেমুরবিপ্রবি শিক্ষকরা

  • আপডেট টাইম মঙ্গলবার, ৫ মে, ২০২০, ১.৪৪ পিএম

বশেমুরবিপ্রবি টুডেঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থবির হয়ে পড়েছে জনজীবন। শিক্ষা প্রতিষ্ঠান গুলো এর বাইরে নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তাদের পরিবার মানবেতর জীবন-যাপন করছে। বিশেষ করে নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারগুলোর দুর্ভোগ সীমাহীন। এমন সংকটের সময় নিজ শিক্ষার্থীদের পাশে দাঁড়ালেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদেরও একটি উল্লেখযোগ্য অংশ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিভিন্ন ধরনের আর্থিক সমস্যার শিকার হচ্ছেন। তাদের এই দুঃসময়ে পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষকরা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের আর্থিকভাবে সহযোগিতার উদ্দেশ্যে ইতোমধ্যে তাঁরা ফান্ড গঠন করেছেন (ফান্ড গঠনের এই প্রক্রিয়াটা চলমান আছে যেখানে প্রতিনিয়ত শিক্ষকেরা এই ফান্ডে সাহায্য পাঠাচ্ছেন)। প্রশাসনিক ও একাডেমিক দায়িত্বে থাকা শিক্ষকেরা তাদের দায়িত্ব ভাতা এবং অন্যান্য শিক্ষকেরা তাদের বেতনের একটা অংশ দিয়ে এই ফান্ড গঠন প্রক্রিয়া সমন্বয় করেছেন, যার মাধ্যমে প্রাথমিকভাবে ২০০ শিক্ষার্থীকে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে।


আরো পড়ুনঃ করোনাকাল: বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের পাশে সাধারণ শিক্ষকবৃন্দ


এ ব্যাপারে উদ্যোগ গ্রহণকারী শিক্ষকদের একজন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক তাপস বালা জানান, ‘শিক্ষার্থীরা একটি বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তারা ভালো না থাকলে আমরাও ভালো থাকতে পারি না। তাই করোনার প্রাদুর্ভাবে যেসকল শিক্ষার্থীরা দুর্দিন অতিবাহিত করছে আমরা তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরা মনে করি শিক্ষক হিসেবে এটি আমাদের নৈতিক দায়িত্ব।’

বিজ্ঞাপন

‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও (চলতি দায়িত্বপ্রাপ্ত) এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং পাশে থাকার আশ্বাস দিয়েছেন।’ যোগ করেন তিনি।

উদ্যোগ গ্রহণকারী আরেকজন শিক্ষক বিএমবি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক জনাব লুৎফুল কবির বলেন, অভিভাবক হিসেবে দায়বদ্ধতা এবং মানবিক দিক বিবেচনা করে প্রথম ধাপে বিশ্ববিদ্যালয়ের ২০০ শিক্ষার্থী ও তাদের পরিবারের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছি। তিনি আরো বলেন আমাদের এই সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে।

সহযোগিতা প্রদানের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, ‘বিভিন্ন বিভাগের চেয়ারম্যানদের মাধ্যমে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হবে এবং মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে সহযোগিতা পৌঁছে দেয়া হবে। এছাড়া ৪টি হটলাইন নাম্বারের মাধ্যমেও শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন।’

বিজ্ঞাপন

হটলাইন নাম্বারসমূহ

১. ০১৭২২০০০১৬৫ (মোঃ ফায়েকুজ্জামান মিয়া, সহকারী অধ্যাপক, এআইএস বিভাগ)
২. ০১৭১৭৬৬৬৬০৮ (মোঃ নাসির উদ্দিন, প্রভাষক, রসায়ন বিভাগ)
৩. ০১৭১২৭৯৪২০৩ (মোঃ গোলাম ফেরদৌস, প্রভাষক, কৃষি বিভাগ)
৪. ০১৯১২৮২১৬৪২ (মোঃ সোলায়মান হোসেন, প্রভাষক, ফার্মেসী বিভাগ)

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today