শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:১০ অপরাহ্ন

প্রাথমিক বিদ্যালয়ের নতুন ক্লাস রুটিন প্রকাশ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৯.৩৫ পিএম
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

ক্যাম্পাস টুডে ডেস্কঃ করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নতুন ক্লাস রুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বুধবার (২৯ সেপ্টেম্বর) নতুন শ্রেণি পাঠদান সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

শিখন ঘাটতি পূরণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে নতুন পাঠদান দান সূচি (ক্লাস রুটিন) শুরু হচ্ছে আগামী ২ অক্টোবর থেকে।

বিজ্ঞাপন

নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন সরকারি প্রাথমিক বিদ্যালয় শুরু হবে সকাল ৯টায়। করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের প্রবেশ করবে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৫৫ মিনিট পর্যন্ত প্রবেশ করবে।

প্রাথমিক বিদ্যালয়ের নতুন ক্লাস রুটিন প্রকাশ

বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পলিসি এন্ড অপারেশন বিভাগের যুগ্ন সচিব মনীষী চাকমা স্বাক্ষরিত সরকারি প্রাথমিক বিদ্যালয় সমূহের শ্রেণী কার্যক্রম পরিচালনার নিমিত্তে নতুন রুটিন প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তির বলা হয়- গত ১২ সেপ্টেম্বর ২০২১ তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চালু হওয়ায় ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভার ০৩ নং সিদ্ধান্ত অনুসারে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রতিদিন এবং অন্যান্য শ্রেণীর ক্লাস সপ্তাহে একদিন হিসেবে প্রস্তুতকৃত রুটিন মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়েছিল।

প্রেরিত রুটিন অনুসরণ করে বর্তমানে প্রাথমিক বিদ্যালয় সমূহের শ্রেণী কার্যক্রম পরিচালিত হচ্ছে। শ্রেণী কার্যক্রম পরিচালনা পর্যালোচনায় ভিত্তিতে সাপ্তাহিক রুটিন নতুন ভাবে প্রস্তুত করা হয়েছে।

বিজ্ঞাপন

বেসরকারি স্কুল কলেজ এমপিওভুক্তির আবেদন শুরু ১০ অক্টোবর

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্মারক নং- ৩০.০১.০০০০.৪০০.৯৯.০১১.২১.২৪, তারিখ: ১৩ সেপ্টেম্বর ২০২১ এবং ৩৮.০১.০০০০.১৪৫.৯৯.০৪৬.২০.৮৯৮, তারিখ: ২১.০৯.২০২১ পড়াতে প্রেরিত নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা ( ধর্ম ও নৈতিক শিক্ষা) অনুসারে নতুন রুটিন অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদান করতে হবে। এমতাবস্থায় সংযুক্ত নতুন রুটিন অনুযায়ী শ্রেণী কার্যক্রম পরিচালনার নিশ্চিত করার অনুরোধ করা হল।

বিজ্ঞাপন

সূচি অনুযায়ী, প্রত্যেক শ্রেণির প্রতি দিন তিনটি বিষয়ের শ্রেণি পাঠদান অনুষ্ঠিত হবে। একজন শিক্ষার্থীর শ্রেণি কার্যক্রমের সময় সর্বোচ্চ তিন ঘণ্টা।

আগের শ্রেণি পাঠদানের (ক্লাস রুটিন) সূচিতে বুধ ও বৃহস্পতিবার শুধু পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। এদিন অন্য কোনও শ্রেণির পাঠদান কার্যক্রম ছিল না। শনিবার থেকে মঙ্গলবার এই চার দিন প্রথম থেকে চতুর্থ শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। তাই বুধবার ও বৃহস্পতিবার এই দুই দিন পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি চতুর্থ ও তৃতীয় শ্রেণির পাঠদান চলবে।

বিজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয়ের নতুন ক্লাস রুটিন প্রকাশ

নতুন সময় সূচি অনুযায়ী, শনিবার চতুর্থ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত, রবিবার তৃতীয় শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, সোমবার দ্বিতীয় শ্রেণির বাংলা গণিত ও ইংরেজি, মঙ্গলবার প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত, বুধবার চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা, বৃহস্পতিবার তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা।

বিজ্ঞাপন

নতুন সূচি অনুযায়ী, শনিবার পঞ্চম শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, রবিবার বাংলা গণিত এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়, সোমবার বাংলা, ইংরেজি ও গণিত, মঙ্গলবার বাংলা, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান, বুধবার গণিত, ইংরেজি এবং ধর্ম ও নৈতিক শিক্ষা, বৃহস্পতিবার বাংলা ও গণিত।

আগের সূচি অনুযায়ী, শনিবার চতুর্থ শ্রেণি, রবিবার তৃতীয় শ্রেণি, সোমবার দ্বিতীয় শ্রেণি এবং মঙ্গলবার প্রথম শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। গত ১২ সেপ্টেম্বর থেকে এই শ্রেণি কার্যক্রম সূচি (ক্লাস রুটিন) ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। নতুন সময় সূচিতে বুধ ও বৃহস্পতিবার চতুর্থ ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণি পাঠদানের জন্য বিদ্যালয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয়ের নতুন ক্লাস রুটিন প্রকাশ

নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে। তবে ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রতিদিন শ্রেণি পাঠদান শেষ হবে ১২টা ৫ মিনিটে। ১২টা ৫ মিনিট থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত এক ঘণ্টা ৫ মিনিট পর্যন্ত বিরতি থাকবে। বিরতির ৫ মিনিট পর ১টা ১৫ মিনিটে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম শুরু হবে। তবে ১টা ১৫ মিনিট থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শ্রেণি শিক্ষক। মূল শ্রেণি পাঠদান শুরু হবে ১টা ৩০ মিনিটে। শ্রেণি কর্যক্রম শেষ হবে ৩টা ৪৫ মিনিটে।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today