বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:১৭ পূর্বাহ্ন

প্রিয় ও ভালোবাসা দিবস

  • আপডেট টাইম সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২, ৬.০৩ পিএম
ভালোবাসা দিবস

শাবলু শাহাবউদ্দিন


রংধনু যেমন সাতটি রঙের সংমিশ্রণে মানুষের হৃদয়কে আকৃষ্ট করে একটি অদৃশ্য অনুভূতির জায়গা দখল করে নেয়। ঠিক আমার কাছে ভালোবাসার মানে ঐ সাত রঙের রংধনু মত মনে হয়। রংধুর এই সাতটি রঙের মধ্যে আছে বেগুনী, নীল, আকাশি, সবুজ, হলুদ, কমলা ও লাল রং।

বিজ্ঞাপন

রংধনুর এই রংগুলো মধ্য থেকে একটি রং যদি কম থাকে তাকে আমরা রংধনু বলতে পারি না। ঠিক তেমনি, মানুষের হৃদয়ের সাতটি অনুভূতি নিয়ে সৃষ্টি হয় ভালোবাসা। সাতটির একটি অনুভূতি যদি কম থাকে তাকে আমরা ভালোবাসা বলতে পারি না। মনের মিলন, হৃদয়ের টান, আবেগের গভীরতা, বিবেকের মাপ কাঠি, সম্মানবোধ, যত্ন ও বিশ্বাস। এই সাতটি অনুভূতির সমন্বয়ে যে অনুভূতির পর্বতচূড়া আমাদের হৃদয়ে গহীনে স্থান করে নেয় তাকেই আমরা ভালোবাসা বলে থাকি।

এই সাতটি অনুভূতির যদি একটি অনুভূতি কম থাকে তাহলে রংধনুর মত অপূর্ণ থেকে যায় আমাদের সেই ভালোবাসা। অপূর্ণ রংধনু যেমন মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পারে না ঠিক তেমনি অপূর্ণ ভালোবাসাও যত ভালোই হোক না কেন তাতেও মানুষের হৃদয়ে চিরস্থায়ী হতে পারে না। আমার কাছে ভালোবাসা মানে হল একটি রংধনুর সাতটি রঙের সমন্বয়ে সৃষ্টি দুইটি হৃদয়ের অতৃপ্তি অনুভূতি। যে অনুভূতি কখনো বিনাশ হয় না।

বিজ্ঞাপন

ভালোবাসা দিবসটি প্রিয় মানুষ জন্য বছরের একটি মাত্র বিশেষ দিন। সেই দিনটিও আমাদের কাটে কর্ম ব্যস্ততায়। এই কর্মব্যস্ততার মাঝখান থেকেও অনেকেই স্মরণ করে তার প্রিয় মানুষটিকে। কেউ কেউ ইলেকট্রিক্যাল মিডিয়ার মাধ্যমে স্মরণ করে। আবার কেউ কেউ দিন শেষে, শেষ বিকেলে অথবা রাতে তার প্রিয় মানুষটির জন্য নিয়ে যায় কাঙ্ক্ষিত উপহার সামগ্রী। এই উপভোগময় দিনটি যেমন হওয়ার কথা দিন শেষে গিয়ে তেমন আর হয়ে উঠে না। কর্মব্যস্ততা জন্য কেউবা সারাদিন অপেক্ষায় থাকে আবার কেউবা সেই অপেক্ষা টুকুও করতে পারে না। একটি আফসোসের মধ্যেই কেটে যায় এই হৃদয় প্রিয় স্মরণীয় দিনটি। এই দিনে যদি সব কিছু ছুটি থাকতো তাহলে ভাবুন তো কেমন হতো? নিশ্চয়ই ভালো হত।

এই একটি দিন যদি ভালোবাসার মানুষটির জন্য সকল কর্মমুখী প্রতিষ্ঠান ছুটি থাকতো তাহলে আমরা আমাদের প্রিয় মানুষটির জন্য অতৃপ্তি ভালোবাসা দিতে পারতাম। কিন্তু আজ আমরা আমাদের প্রিয় মানুষটির জন্য এই বিশেষ দিনে অতৃপ্তি ভালোবাসা উপহার দিতে পারছি না শুধুমাত্র আমাদের কর্মব্যস্ততা জন্য। আমরা কি এই দিনটি প্রিয় মানুষটির জন্য ছুটি চেতে পারি না? নিশ্চয়ই পারি। আমার প্রত্যাশা আজ না হোক কাল অথবা অদূর ভবিষ্যতে এই দিনটি আমাদের প্রিয় মানুষটির জন্য জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে ছুটি ঘোষণা করা হবে। এবং সেইদিন আমরা আমাদের প্রিয় মানুষটিকে হৃদয়ের অতৃপ্তি ভালোবাসা সম্পূর্ণ ভাবে উপহার হিসেবে দিতে পারবো ।

বিজ্ঞাপন

লেখকঃ শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today