শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:৪১ অপরাহ্ন

প্লাস্টিক খেকো পোকা সন্ধান, পরিবেশ রক্ষায় আসতে পারে বিপ্লব

  • আপডেট টাইম শনিবার, ১১ জুন, ২০২২, ৩.১০ পিএম
প্লাস্টিক খেকো পোকা সন্ধান

ক্যম্পাস টুডে ডেস্কঃ প্লাস্টিক দূষণ এখন গোটাবিশ্বের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। সুখবর হচ্ছে, এক প্রকার পোকা-মাকড়ের লার্ভা প্লাস্টিক খেয়ে এর পুনর্ব্যবহারে পরিবেশের বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা জোফোবাস মোরিও সম্প্রতি এমন এক প্রজাতির পোকা খুঁজে পেয়েছেন। এটি সুপারওয়ার্ম হিসাবে পরিচিত। পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাদ্য খেয়ে বেঁচে থাকতে পারে এই পোকাগুলো। গবেষকরা বিশ্বাস করে বিটল লার্ভা একটি অন্ত্রের এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে।

বিজ্ঞাপন

পোকগুলো প্লাস্টিকের পুনর্ব্যবহারযোগ্য অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ হতে পারে বলে মন্তব্য করেন একজন গবেষণা লেখক। ডাঃ ক্রিস রিঙ্ক বলেন, সুপারওয়ার্মগুলি মিনি রিসাইক্লিং প্ল্যান্টের মতো, তাদের মুখ দিয়ে পলিস্টাইরিন টুকরো টুকরো করে এবং তারপরে তাদের অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে সেগুলো খাওয়ায়।

ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ড দল তিন সপ্তাহ ধরে সুপারওয়ার্মের তিনটি গ্রুপকে বিভিন্ন ধরনের খাবার খাওয়ায়। যে ব্যাচ পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাবার খেয়েছিল তার ওজনও বেড়েছে।

বিজ্ঞাপন

দলটি সুপারওয়ার্মের অন্ত্রে থাকা বেশ কয়েকটি এনজাইমের পলিস্টাইরিন এবং স্টাইরিনকে হ্রাস করার ক্ষমতা খুঁজে পেয়েছে। কোন এনজাইমটি কাজটি করেতে সবচেয়ে কার্যকর তা সনাক্ত করতে আশা প্রকাশ করেছে গবেষকরা। মাইক্রোবিয়াল জিনোমিক্সে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, এনজাইম দিয়ে চিকিত্সা করার আগে প্লাস্টিককে যান্ত্রিকভাবে টুকরো টুকরো করা হবে।

আন্তর্জাতিকভাবে, অন্যান্য গবেষকরা প্লাস্টিক ভাঙতে ব্যাকটেরিয়া এবং ছত্রাক ব্যবহার করে সফলতা পেয়েছেন। কিন্তু কেউ কেউ প্রশ্ন করে যে এই ধরনের কৌশলগুলি কখনও বাণিজ্যিকভাবে কার্যকর হবে কিনা।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version