মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:১১ অপরাহ্ন

ফাঁস হলো কুবির সাত শতাধিক ফেসবুক ব্যবহারকারীর তথ্য

  • আপডেট টাইম বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ১১.১৯ পিএম
ছবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ছবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

 

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রায় ৭২২ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে চক্রটি। বিজনেস ইনসাইডার এ তথ্য সবার আগে প্রকাশ করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে গত শনিবার বলা হয়।

বিজ্ঞাপন

হ্যাকিংয়ের শিকার এই ব্যবহারকারীদের নাম ঢাকার বেসরকারি ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থীর সংগ্রহ করা তালিকা থেকে জানা গেছে। আইডি খোঁজার ক্ষেত্রে তারা ‘Comilla University, comilla university এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ কী-ওয়ার্ড ব্যাবহার করেছে।

তথ্য ফাঁস হওয়া তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে উল্লেখ রয়েছে এমন ৭২২ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। তালিকায় ব্যাবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা উল্লেখ করা হয়েছে। এই তালিকায় বিশ্ববিদ্যালয়ের নানা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

বিজ্ঞাপন

এ বিষয়টি নিয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান পার্থ চক্রবর্তীর সাথে কথা বললে তিনি জানান, ‘মূলত ৩ টি কারণে ফেইসবুক হ্যাক হতে পারে। মাঝে মাঝে আমাদের কাছে অনেক লিংক আসে। সেগুলোতে ঢুকলে ক্লোন করার মাধ্যমে আমাদের তথ্য হ্যাকারদের হাতে চলে যায়। আরেকটি হচ্ছে অনেকে নিজের নামে বা ফোন নাম্বার দিয়ে পাসওয়ার্ড দেন। এতে করেও তথ্য চুরি হতে পারে। আরেকটা বিষয় হচ্ছে অনেক সময় ভাইরাসের মাধ্যমে তথ্য হ্যাকারদের কাছে চলে যেতে পারে। এসব বিষয়ে সাবধান থাকতে হবে। আমাদের পাসওয়ার্ড কিন্তু ফেইসবুক কর্তৃপক্ষও জানে না। আমরা নিজেরা ব্যাবহারের ক্ষেত্রে সচেতন থাকি তাহলে কোনভাবেই হ্যাকারদের কাছে আমাদের তথ্য যাবে না।’

সম্প্রতি ফাঁস হওয়া তালিকায় বাংলাদেশের রয়েছে ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী। বিশ্বের ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিংয়ের তালিকায়। এদিকে অনেকটা বিনা খরচে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

১০৬ দেশের মধ্যে এতে সবচেয়ে বেশি তিন কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের। রয়েছে যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য।

তবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো অফিশিয়াল মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today