শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন

ফিরে আসুক বাংলাদেশে সুস্থ পরিবেশ

  • আপডেট টাইম শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০, ৫.৫১ পিএম

বিকাশ সরকার


আজ আমরা কোনোকিছু না ভেবেই যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলে দেশটা নোংরা করে যাচ্ছি। আমরা রাস্তায় চলতে চলতে চিপস, মুড়ি, বাদাম, বিস্কুট বিভিন্ন জিনিস খাই। এরপর কি করি খাওয়া শেষ হওয়া মাত্রই খাবারের খোলস বা প্যাকেট বিন্দুমাত্র দ্বিধা না করে রাস্তায় ফেলে দেই। এছাড়াও কোমল পানীয় কিংবা পানি খেয়েও আমরা বোতলটি নির্দিষ্ট স্থানে না ফেলে যেখানে সেখানে ফেলে রেখে চলে যাই।

আবার অনেকেই আছে বাড়ির ছাদ থেকে ময়লা ফেলে কিংবা রাস্তাঘাট অপরিচ্ছন্ন করে। এতে করে যেমন দুর্গন্ধ ছড়ায়, তেমনি ছড়ায় রোগজীবাণু। একদিন এমন একটা সময় আসবে যখন আমি আপনি কেউই এই দেশে থাকবো না। কিন্তু আমাদের পরবর্তী প্রজন্মের জন্য এইদেশকে টিকে থাকবে হবে বছরের পর বছর ধরে। আমার আপনার সামান্য অসচেতনতা যেন আমাদের আগামী প্রজন্মকে মারাত্মক বিপদে না ফেলে সে বিষয়ে নজর দেওয়া আমাদের উচিত।

বিজ্ঞাপন

আজকে যে আপনি যেখানে সেখানে ময়লা ফেলে দেশকে নোংরা করছেন, আগামীদিন হয়তোবা আপনারই কোনো উত্তরসূরি আপনার ফেলে যাওয়া ময়লাযুক্ত নোংরা পরিবেশে রোগ জীবাণুর মাঝে কষ্ট পাবে।
আমাদের সকলের মানতে হবে যে, এই দেশটি সরকার কিংবা জনপ্রতিনিধিদের নয়, দেশটি আমাদের সবার। তাই দেশটা অপরিচ্ছন্নতার হাত থেকে রক্ষা করা আমাদের সকলের কর্তব্য।

একজন মানুষের পক্ষে দেশকে পরিষ্কার রাখা সম্ভব নয়। সেজন্য প্রয়োজন একাগ্রতা, ব্যক্তিগত ও সামাজিক উদ্যোগের। প্রত্যেক মানুষ যদি তার নিজ নিজ জায়গা থেকে দেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে, তবেই একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়া সম্ভব। তাই আসুন আমরা নিজে নিজেই সচেতন হই। যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলি। পরিচ্ছন্ন রাখি ত্রিশ লক্ষ শহীদের রক্তে কেনা আমাদের প্রিয় স্বদেশ, প্রিয় মাতৃভূমি।

বিজ্ঞাপন

আসুন আমরা আমাদের আগামী প্রজন্মের জন্য রেখে যাই একটি সুস্থ, সুন্দর বাংলাদেশ। ফিরে আসুক বাংলাদেশে আজ সুস্থ পরিবেশ।

 


লেখকঃ শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, লক্ষ্মীপুর সরকারি কলেজ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today