বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০২:৫২ অপরাহ্ন

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই বিতরণের গল্প

  • আপডেট টাইম রবিবার, ২১ নভেম্বর, ২০২১, ৬.৩৯ পিএম

 

রিয়াজ উদ্দিন রেজা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি একটি অমূল্য ঐতিহাসিক দলিল এবং এর সাহিত্য মূল্য অপরিসীম। বইটি পড়ার মাধ্যমে বঙ্গবন্ধুকে ভালোভাবে জানার সুযোগ তৈরি হয়। প্রকৃত মুজিব আদর্শ টা লালন করার তীব্র বাসনা জাগ্রত হয়। ২০১৭ সালে অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্রলীগের পুনর্মিলনীতে বাংলাদেশ ছাত্রলীগের একমাত্র অভিভাবক, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বলেছিলেন, “বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি ছাত্রলীগের প্রত্যেক নেতা-কর্মীর পড়া উচিত এবং পড়ে সেখান থেকে শিক্ষা নিতে হবে। ধন-সম্পদ চিরদিন থাকে না। কিন্তু একটা আদর্শ নিয়ে রাজনীতি করলে, দেশ ও জাতিকে কিছু দিতে পারলে সেই সম্পদটা থাকে।”

মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার এই বক্তব্যে অনুপ্রাণিত হয়ে চিন্তা করি, মুজিব আদর্শ বিকাশে এই মহা মূল্যবান বইটি ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঝে ছড়িয়ে দেওয়া উচিত। কিন্তু সোস্যাল মিডিয়ার এই আধুনিকতার যুগে প্রজন্মের মাঝে বইটি পড়ার আগ্রহ সৃষ্টি করাটাই ছিল সবথেকে বড় চ্যালেঞ্জ!

বিজ্ঞাপন

অয়ন সুর দাদা এবং আমি রিয়াজ উদ্দীন রেজা; দুই ভাই মিলে আলোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছাই যে, বইটি ছাত্রলীগ নেতা-কর্মীদের জন্মদিনে উপহার হিসেবে বিতরণ করা যেতে পারে। জন্মদিনে উপহার পাওয়ার তীব্র বাসনা থেকে বইটি পড়ার আগ্রহ সৃষ্টি হবে। ধীরে ধীরে একটি ইতিবাচক পরিবর্তন এবং নতুন ধারার সৃষ্টি হবে।

সেখান থেকে আমরা দুই ভাই “মুজিব আদর্শ ছড়িয়ে পড়ুক সর্বত্র” স্লোগানকে সামনে রেখে বিশিষ্ট সমাজসেবক তৌহিদ চাকলাদার ফন্টু – ভাই এর উৎসাহে এবং ছাত্রলীগের সাবেক-বর্তমান সিনিয়র নেতৃবৃন্দের সহযোগিতায় সকলকে সাথে নিয়েই যশোর জেলা ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি জন্মদিনের উপহার হিসেবে বিতরণের উদ্যোগ গ্রহণ করি।

বিজ্ঞাপন

তারই ধারাবাহিকতায় বর্তমান সময়ে অনেকেই ছাত্রলীগ নেতা-কর্মীদের জন্মদিনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি উপহার হিসেবে বিতরণ করে চলেছে। ব্যাপারটি অবশ্যই ইতিবাচক। মুজিব আদর্শ বিকাশে এমন ব্যতিক্রমী উদ্যোগে অংশীদার হওয়ার জন্য আমরা দুই ভাই সকলের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি।

সকলের ঐকান্তিক প্রচেষ্টা এবং ঐক্যবদ্ধতার মাধ্যমে ছাত্রলীগের প্রতিটি ইউনিটেই বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই বিতরণের মাধ্যমে প্রকৃত মুজিব আদর্শ ছড়িয়ে দেওয়ার এই প্রচেষ্টা সকলের মাঝে অব্যাহত থাকুক। বিশ্বাস করি, সকলে এক হয়ে আমরাই একদিন ইতিবাচক শক্তিরূপে আবির্ভাব হবো। সকলে এক হয়েই গড়বো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের-স্বপ্নের সোনার বাংলাদেশ।
জয় বাংলা।
জয় বঙ্গবন্ধু।

বিজ্ঞাপন

লেখকঃ
রিয়াজ উদ্দীন রেজা
কর্মী, যশোর জেলা ছাত্রলীগ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today