বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:০১ পূর্বাহ্ন

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে কে হচ্ছেন অন্তর্বর্তীকালীন উপাচার্য ?

  • আপডেট টাইম শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২, ৫.২৬ পিএম

মোঃ আল-ফাহাদ, বশেফমুবিপ্রবি: জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ । আজ শুক্রবার (১৮ই নভেম্বর) উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে চলতি উপাচার্যের মেয়াদ শেষে পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত সরকার রুটিন দায়িত্বের উপাচার্য নিয়োগ দেওয়ার রীতি চালু আছে। উপাচার্য নিয়োগের সরকারি আদেশে সাধারণত বলা হয় যে, উপাচার্যের শূন্যপদে পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে দৈনন্দিন রুটিন দায়িত্ব পালনের জন্য অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ দেওয়া হলো।

সাধারণত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ কেউ যেমন উপ-উপাচার্য বা কোষাধ্যক্ষ (যদি থাকে), জ্যেষ্ঠ ডিন বা সিনিয়র অধ্যাপক এই দায়িত্ব পেয়ে থাকেন। তবে এর ব্যতিক্রমও হয়েছে, যেমন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের জন্য সরকারি আদেশ দেওয়ার নজির আছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন -২০১৭ এর ১০(৩) উপধারায় বলা আছে যে, মেয়াদ শেষ হবার কারণে শূন্য পদে নবনিযুক্ত উপাচার্য কার্যভার গ্রহণ না করা পর্যন্ত জ্যেষ্ঠতার ভিত্তিতে উপ-উপাচার্য অথবা ডিন দায়িত্ব পালন করবেন। কিন্তু বিশ্ববিদ্যালয়টিতে দুটি উপ-উপাচার্য এবং চারটি অনুষদেরই ডিন পদটি শূন্য রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য কে? তা নিয়েও আলোচনা চলছে ক্যাম্পাসজুড়ে। শিক্ষক-শিক্ষার্থীদের সেই আলোচনায় উঠে আসছে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে যোগ্যতার নানা দিকও।

চলতি উপাচার্যের রুটিন দায়িত্ব পাওয়ার দৌড়ে আলোচনায় আছেন বেশ কয়েকজন:

দৌড়ে এগিয়ে আছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অবসরপ্রাপ্ত সাবেক অতিরিক্ত সচিব, বর্তমানে বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ মোহাম্মদ আবদুল মাননান। ২০২১ সালের ৬ই মে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হলেও তিনি ১ জুন ২০২১ তারিখে কোষাধ্যক্ষ পদে যোগদান করেন। শিগগিরিই বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প একনেকে পাস করার জন্য তোলা হবে। এসব প্রকল্প নিয়ে তার ভালো অভিজ্ঞতা রয়েছে। রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেনও রুটিন উপাচার্যের দায়িত্ব পেতে পারেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপ-রেজিস্ট্রার সাংবাদিকতার প্রশিক্ষকের দায়িত্বও পালন করেন।

এছাড়াও আলোচনায় আছেন বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক, উন্নয়ন ও পরিকল্পনা পরিচালকের দায়িত্বে থাকা সাবেক চৌকস সেনা কর্মকর্তা অধ্যাপক কর্নেল (অব:) কাজী শরীফ উদ্দিন। তিনি একাধারে নিরাপত্তা বিশ্লেষক, লেখক ও কলামিস্ট।ঢাকার মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের সাবেক এই অধ্যক্ষ দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও বেশ কয়েকবার সম্মান অর্জন করেছিলেন। বিজ্ঞান অনুষদের ডিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টচার্যের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদও ১২ই নভেম্বর শেষ হয়ে গেছে।

এ ছাড়া চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্তদের সাধারণত উপাচার্য রুটিন দায়িত্ব পালনের সুযোগও নেই।

এদিকে বিশ্ববিদ্যালয়টিতে নেই কোনো অধ্যাপক কিংবা সহযোগী অধ্যাপক। সহকারী অধ্যাপকদের মধ্যে এগিয়ে আছেন ভারপ্রাপ্ত প্রক্টর ড. এএইচএম মাহবুবুর রহমান। চলমান ১০দফা এবং উপাচার্য বিরোধী শিক্ষক আন্দোলনে নেতৃত্ব দিয়ে আলোচনায় আছেন সমাজকর্ম বিভাগের সাবেক এই চেয়ারম্যান। তাছাড়াও সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের এক সময়ের আস্থাভাজন এবং বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী শিক্ষাবিদ হিসেবে সিন্ডিকেট সদস্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমানের সহোদর ছোটভাই হিসেবেও আলোচনায় তিনি।

তবে সবকিছু ছাপিয়ে নতুন মেয়াদের উপাচার্যের আগে কে হতে যাচ্ছেন বশেফমুবিপ্রবির অন্তর্বর্তীকালীন উপাচার্য সে দিকেও তাকিয়ে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today