রবিবার, ১৩ জুন ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

বরিশালে বৈশ্বিক জলবায়ু সপ্তাহ পালিত

  • আপডেট টাইম শুক্রবার, ১৯ মার্চ, ২০২১, ১০.৪০ পিএম
বরিশালে বৈশ্বিক জলবায়ু সপ্তাহ পালিত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করে বরিশাল নগরীতে নানা কর্মসূচী পালন করেছে বরিশালের তরুণ সমাজ।

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে দুই শতাধিক স্বেচ্ছাসেবী মৌন মানববন্ধন, প্রতীকী অবরোধ করে।। বরিশালের ২২টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট’ (এওয়াইডি)-এর আয়োজনে এ কর্মসূচিগুলো পালিত হয়।

আজ(শুক্রবার) বিকেল ৫ টায় নগরীর টাউনহলের সামনে থেকে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি শুরু করা হয়। এসময় সবাই হাতে প্লাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহণের মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়। টাউনহলের সামনে ৫ মিনিট প্রধান সড়ক অবরোধসহ অবস্থান ধর্মঘট পালন শেষে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অবরোধ করেন অংশগ্রহণকারীরা।

এ সময় উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট বরিশালের কো-অর্ডিনেটর মো. মনিরুল ইসলামসহ বিভিন্ন শিক্ষার্থী, কিশোর-তরুণ ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে সাইক্লোন, বজ্রপাত, ভূমিকম্পসহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ। নদীভাঙনের ফলে অসহায় হয়ে পড়েছে চরাঞ্চলের জনজীবন।

গাছ কেটে উজাড় করা হচ্ছে বন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। এর প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান তারা। পরে শহীদ মিনারে মোবাইলের টর্স লাইটের মাধ্যমে ১.৫ বানিয়ে কর্মসূচি সমাপ্তি করা হয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today