মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৪৬ অপরাহ্ন

বশেমুরকৃবিতে উচ্চ ফলনশীল লাউয়ের জাত উদ্ভাবন

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০, ১১.৫৮ এএম

ক্যাম্পাস টুডে ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় উচ্চ ফলনশীল বিইউ লাউ-২ নামে এক লাউয়ের জাত উদ্ভাবন করেছে।

বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) ড. একেএম. আমিনুল ইসলাম সম্প্রতি ওই লাউয়ের জাতটি উদ্ভাবন করেন।

বিজ্ঞাপন

সোমবার (১২ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ) মো. মাহফুজ উল আলম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উচ্চ ফলনশীল বিইউ লাউ-২ এর জাতটি উন্মুক্ত পরাগায়িত (ঙচ)। জাতটির ফলনের তুলনায় অঙ্গজ বৃদ্ধি খুব কম যা আধুনিক বা স্মার্ট কৃষির জন্য উপযোগী। জাতটি অধিক ফলন দেয়। জাতটির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল আগাম জাত হিসাবে জুলাই-আগস্ট মাস থেকেই এর বীজ বপন করা যায়। দেশীয় লাউয়ের ন্যায় এ জাতটি হালকা সবুজ বর্ণের, গিঁটে গিঁটে ফল ধরে। ফলের গড় ওজন ১.৫-২.০ কেজি। যা বর্তমান ছোট পরিবারগুলোর চাহিদার সঙ্গে মানানসই। বিইউ লাউ ২ জাতটি বিদেশি মাতা লাউয়ের সঙ্গে দেশি পিতা লাউয়ের সংকরায়ণ পরবর্তী নির্বাচনের মাধ্যমে উদ্ভাবন করা হয়েছে। লাউয়ের জাতটি উদ্ভাবনে ৬-৭ বছর সময় লেগেছে।

বিজ্ঞাপন

বিইউ লাউ ২ জাতটি সম্পর্কে উদ্ভাবক প্রফেসর আমিনুল ইসলাম জানান, জাতটির অঙ্গজ বৃদ্ধি কম হওয়ায় স্বল্প জায়গায় এমনকি ছাদ বাগানে সহজে চাষ করা সম্ভব। তাছাড়া, ফল ছোট আকারের হওয়ায় ছোট পরিবারও একবারে রান্না করে খেতে পারবে।

জাতটি দেশের সব্জির চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today