শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০১:১৯ পূর্বাহ্ন

বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের অনুমোদনসহ ইউজিসির ৬ নির্দেশনা 

  • আপডেট টাইম বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১, ৫.৫০ পিএম

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনসহ ছয় দফা নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান এবং সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান  স্বাক্ষরিত এক চিঠি থেকে এসকল তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ হতে মানবিকী অনুষদের অধীনে ইতিহাস বিভাগ খোলার ভূতাপেক্ষ অনুমোদন প্রদান করা হলো। এছাড়া শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউটের অধীন সিএসই, ইইই ও ইটিই বিভাগ এবং ইনস্টিটিউটির অধ্যয়নরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীন একই বিভাগের সাথে একীভূত করার অনুমোদন প্রদান করা হলো।

চিঠিতে আরো বলা হয়েছে, প্রস্তাবিত কৃষি অনুষদের অনুমোদন প্রদানের পাশাপাশি শেখ হাসিনা কৃষি ইনস্টিটিউটের অধীন কৃষি, লাইভস্টক সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন এবং ফিশারিজ অ্যান্ড বায়োসায়েন্স বিভাগ কৃষি অনুষদের অধীনস্থ হিসেবে গণ্য করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউ শুধুমাত্র গবেষণা কার্যে ব্যবহৃত হবে। এ সকল ইনস্টিটিউট হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা যাবে না।

বিজ্ঞাপন

এছাড়া অদূর ভবিষ্যতে ইউজিসির অনুমতি ব্যতীত কোন অবস্থাতেই আর কোন বিভাগের কার্যক্রম শুরু করা যাবে না বলে চিঠিতে বলা হয়েছে। একইসাথে স্নাতক ১ম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে মানবিকী, সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ জন এবং বিজ্ঞান, জীব বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ জন শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা প্রদান করা হয়েছে। অপরদিকে স্নাতক ১ম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আদিবাসি ও প্রতিবন্ধী কোটা ব্যতীত উপাচার্য কোটাসহ সকল কোটা বাতিল করার নির্দেশনা দিয়েছে ইউজিসি। চিঠিতে এসকল আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

এবিষয়ে বশেমুরবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. মোরাদ হোসেন বলেন, আমরা ইউজিসির নির্দেশনা পেয়েছি। সে অনুযায়ী কাজ করা হচ্ছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today