সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৬:০৪ পূর্বাহ্ন

বশেমুরবিপ্রবিতে ক্রিসপার জিন বিষয়ক কর্মশালা

  • আপডেট টাইম রবিবার, ১ মার্চ, ২০২০, ৯.১১ পিএম

বশেমুরবিপ্রবি প্রতিনিধি


গোপালগঞ্জ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ক্রিসপার জিন বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়টির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগ এবং বায়ো-বাংলার যৌথ উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটি গত ২৯ ফেব্রুয়ারি শুরু হয় এবং আজ (১ মার্চ) সনদ প্রদানের মাধ্যমে শেষ হয়।

কর্মশালাটির প্রধান সমন্বয়ক হিসেবে ছিলেন বশেমুরবিপ্রবি বিএমবি বিভাগের চেয়ারম্যান মোঃ লুৎফুল কবির আর প্রশিক্ষক হিসেবে ছিলেন বায়ো-বাংলার সিওও সালমান প্রমাণ এবং সিইও হোসেইন মোহাম্মদ মাসুম।

বিজ্ঞাপন

কর্মশালাটিতে বশেমুরবিপ্রবি ছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

বিএমবি বিভাগের চেয়ারম্যান এবং কর্মশালাটির প্রধান সমন্বয়ক মোঃ লুৎফুল কবির বলেন, “বর্তমানে অন্যতম আলোচিত জিনোম ইডিটিং প্রযুক্তি হলো ক্রিসপার ক্যাস নাইন। এটি এমন একটি প্রযুক্তি যেটি এইডসের মত মরণঘাতী ভাইরাসের বিরুদ্ধেও কাজ করতে সক্ষম। শিক্ষার্থীরা যাতে এই প্রযুক্তিটি সম্পর্কে ভালোভাবে জানতে পারে এবং মানবকল্যানে ব্যবহার করতে পারে সেই উদ্দেশ্যেই আমরা এই কর্মশালাটি আয়োজন করেছি।”

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today