সোমবার, ১৪ জুন ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন

বশেমুরবিপ্রবিতে জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকী পালিত

  • আপডেট টাইম বুধবার, ১৭ মার্চ, ২০২১, ৫.০৭ পিএম
বশেমুরবিপ্রবিতে জাতির পিতার ১০১তম জন্মদিন পালিত

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কেক কাটা, কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম, দোয়া মাহফিল, মন্দিরে বিশেষ প্রার্থনা এবং ক্যাম্পাসের ভবনসমূহে আলোকসজ্জা করা হয়।

১৭ মার্চ সকাল ১০.৪৫ টায় একাডেমিক ভবনের ৫০১ নম্বর কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ কিউ এম মাহবুব এর সভাপতিত্বে কেক কাটার অনুষ্ঠান এবং বেলা ১১.৩০টায় বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর আয়োজনে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর বঙ্গবন্ধু চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন। তিনি ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক প্রবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও জীবন নিয়ে বিশ্লেষণধর্মী বক্তব্য উপস্থাপন করেন। প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর মত মহান ব্যক্তির ব্যক্তিত্বকে বিশ্লেষণ করা খুব কঠিন। তবে তাঁকে চিনতে, জানতে ও অনুভব করতে বঙ্গবন্ধুর অজস্র ভাষণ শুনতে ও সম্প্রতি প্রকাশিত তাঁর লেখা বই পড়তে হবে।

আলোচনা সভাপতি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ কিউ এম মাহবুব বলেন, বঙ্গবন্ধু একটি নির্দিষ্ট জাতির জন্য নয়, তিনি মানব জাতির যারা নির্যাতিত তাদের কান্ডারী ছিলেন। আজকে বঙ্গবন্ধুকে স্মরণ করা মানে, এই বাংলাদেশে যারা নির্যাতিত ও অবহেলিত রয়েছে তাদের কিভাবে পরিত্রাণ করা যায় সেদিকে লক্ষ রাখা। প্রফেসর ড. এ কিউ এম মাহবুব অত্র বিশ্ববিদ্যালয়ের আলোচনা অনুষ্ঠানে প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করার জন্য প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম, এ সাত্তার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ আবু সালেহ, অফিসার্স এসোসিয়েশনের নির্বাহী সদস্য মোঃ তরিকুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা স ালনা করেন বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ প্রভাষক সোহানা সুলতানা।

আলোচনা সভা শেষে দুপুর ১.৪৫টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ কিউ এম মাহবুবের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদ, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, ছাত্রলীগ, কর্মচারী সমিতি জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে। সন্ধ্যায় শিক্ষক সমিতির উদ্যোগে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও ছাত্রলীগ কেক কাটার আয়োজন করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের উদ্যোগে সকাল থেকে বাদ জোহর পর্যন্ত কেন্দ্রীয় মসজিদে খতম কোরআন ও দোয়া মাহফিল এবং কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। #প্রেস বিজ্ঞপ্তি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today