বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:২৩ অপরাহ্ন

বশেমুরবিপ্রবি ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী খানের ‘পিএইচডি’ ডিগ্রি অর্জন

  • আপডেট টাইম শনিবার, ১১ জুন, ২০২২, ১১.৩৬ পিএম
বশেমুরবিপ্রবি ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী খানের 'পিএইচডি' ডিগ্রী অর্জন

ক্যাম্পাস টুডে ডেস্কঃ গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী খান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি থেকে ‘পিএইচডি’ (PhD) ডিগ্রি অর্জন করেন। তিনি মেডিসিন ফ্যাকাল্টি এর অধীনে সেন্টার ফর কিডনি ডিজিজ রিসার্স ল্যাবে কিডনি ডিজিজ এর উপর গবেষণা করে এই ডিগ্রিতে ভূষিত হন।

তার গবেষণার শিরোনাম- “Use of bioactive compounds of plants for the treatment of chronic kidney disease”। এ সময় তার বেশ কয়েকটি গবেষণা জার্নালে প্রকাশিত হয়, তন্মদ্ধে নেচার গ্রুপের ‘সেল ডেথ এন্ড ডিজিজে’ একটি গবেষণা প্রকাশিত হয় যার ইমপ্যাক্ট ফ্যাক্টর ৮.৭১। তার গুগোল স্কলার প্রোফাইল

বিজ্ঞাপন

তিনি বশেমুরবিপ্রবি এর ফার্মেসী বিভাগে ২০১২ সাল থেকে কর্মরত আছেন এবং সন্মানজনক RTP PhD Scholarship প্রাপ্ত হয়ে শিক্ষা ছুটি নিয়ে ২০১৮ সালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটিতে তার পিএইচডি যাত্রা শুরু করেন এবং ডিগ্রী অর্জন শেষে দেশে ফিরে নিজ কর্মক্ষেত্রে যোগদান করেন।

পিএইচডি অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন- আমার পিএইচডি গবেষণা কিডনি রোগীদের রোগ নিরাময়ের ক্ষেত্রে প্রাকৃতিক বায়ো-একটিভ কম্পাউন্ড নতুন দিগন্তের সূচনা করবে বলে আশা করি, কারন কিডনি রোগীদের ডায়ালাইসিস ও শেষ পর্যায়ের কিডনি প্রতিস্থাপন ছাড়া বিগত ২০ বছরে নতুন কোন ঔষধ বাজারে আসেনি, এর মূল কারন এটি একটি অত্যান্ত জটিল রোগ এবং বিভিন্ন কারন এই রোগের জন্য দায়ী।

বিজ্ঞাপন

এছাড়াও তিনি বলেন- আমি আমার অর্জিত অভিজ্ঞতা দিয়ে শিক্ষার্থীদের কিডনি রোগ বিষয়ে আধুনিক জ্ঞান বিতরণ ও গবেষণায় উদ্বুদ্ধ করতে সর্বাত্মক চেষ্টা করব। আমি অত্র বিশ্ববিদ্যালয়, কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়, আমার পরিবার ও সংশ্লিষ্ট সকলের কাছে কৃতজ্ঞ ও দোয়া প্রার্থি যেন আমি আগামীতে আমার বিভাগ, বিশ্ববিদ্যালয় ও দেশকে আরো ভালো গবেষণা উপহার দিয়ে সামনে এগিয়ে নিয়ে যেতে পারি।

To read Dr. Muhammad Ali Khan’s the PhD Thesis at University of Queensland website follow the link: PhD Thesis (click here)

বিজ্ঞাপন

মোহাম্মদ আলী খানের এই অর্জনে ফার্মেসী বিভাগের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। তার এই অর্জন শিক্ষা ও গবেষণায় ফার্মেসী বিভাগকে আরো বেশি অগ্রসর করবে বলে আশাবাদী ফার্মেসী বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। উল্লেখ্য অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি QS World Ranking অনুযায়ী বিশ্বের সেরা ৫০ টি বিশ্ববিদ্যালয়ের একটি ।  (uq.edu.au)।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version