মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২৪ অপরাহ্ন

বাকৃবির চার শিক্ষার্থীর সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন

  • আপডেট টাইম শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ১০.৪২ এএম

মো আমান উল্লহ, বাকৃবি প্রতিনিধি: সমাজ উন্নয়ন ও সমাজ সেবামূলক কাজের জন্য বাংলাদেশ স্কাউটস থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চারজন শিক্ষার্থী সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ডের জন্যে মনোনীত হয়েছেন। তারা হলেন ২০১৯ সালের প্রার্থী রোভার মাহফুজা আক্তার মিষ্টি, ২০২১ সালের প্রার্থী রোভার মো. মিলন হোসেন , রোভার ইবনুল ফাইয়াজ , রোভার জিসান মোস্তাসিন।

গত বুধবার বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্যের পরিচালক মোহাম্মদ গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০১৯, ২০২০ ও ২০২১ সালের সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড প্রার্থীদের জাতীয় পর্যায়ের মূল্যায়নের ফলাফল প্রকাশিত করা হয়। খুব শীঘ্রই পুরষ্কার প্রদানের তারিখ জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এবার ২০১৯, ২০, ২১ সালে স্কাউট শাখায় ২১৪ জন স্কাউট ও রোভার স্কাউট শাখায় ২৮ জন রোভার স্কাউটকে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ থেকে ৪ জন রোভার স্কাউটকে এই শাখায় অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত করা হয়েছে। যেটি একক প্রতিষ্ঠান হিসেবে এবারে সর্বোচ্চ।

বাংলাদেশ স্কাউটস এর রোভার অঞ্চল থেকে অংশগ্রহণকারী রোভারদের মধ্য থেকে বাকৃবির রোভার স্কাউট গ্রুপ থেকে ৩ জন রোভার ও ১ জন গার্ল ইন রোভারসহ সারা বাংলাদেশ থেকে মোট ২৮ জন কৃতকার্য হয়।

জানা যায়, এই অ্যাওয়ার্ড অর্জন করতে হলে একজন রোভারকে টীকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইন ব্যাজ ও শিশু স্বাস্থ্যকর্মীর কাজ করে ৩ টি পারদর্শীতা ব্যাজ অর্জন করতে হয়। সেই সাথে সমাজ উন্নয়ন সংক্রান্ত প্রকল্প যেমন, বৃক্ষ রোপন, রাস্তাঘাট ও সাকো মেরামত, পরিষ্কার পরিচ্ছন্নতা ও গারবেজ পিট স্থাপন, স্যানিটেশন, স্কুল কলেজ মসজিদ মন্দির মেরামত ও সংস্কার, নিরাপদ পানি পান ও বিশুদ্ধকরণ, নার্সারী, পরিবেশ উন্নয়ন, উন্নত চুলা,মৎস্য চাষ, হাঁস/মুরগি পালন, স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা বৃদ্ধি এবং কিচেন গার্ডেন ইত্যাদি হতে যেকোনো ৪ টি প্রকল্প সম্পন্ন করতে হয়। যা ধারাবাহিক ভাবে লগ বইয়ে লিপিবদ্ধ থাকে। এরপর যথাযথ প্রক্রিয়ায় মুল্যায়ন শেষে স্কাউট ও রোভার স্কাউট সদস্যদের মধ্যে বাছাই করে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

উল্লেখ্য, কিশোর-যুবকদের একটি স্বাস্থ্যকর সমাজের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা প্রদানের লক্ষ্যে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড স্কীম চালু হয়। এতে ১৯৯৫ সাল থেকে এ অ্যাওয়ার্ড প্রদান শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় ২০১৮ সাল পর্যন্ত ৮৫১ জন স্কাউট এবং ১৫৫ জন রোভার স্কাউটসহ মোট ১০০৬ জন ‘সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এর আগে বাকৃবি রোভার স্কাউট গ্রুপ থেকে ১৭ জন সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন করে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট ও গ্রুপ সম্পাদক মো. মিলন হোসেন বলেন, স্বীকৃতি সবসময়ই কাজের প্রতি আগ্রহ, উদ্দীপনা বাড়িয়ে দেয়, আমার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। এই আগ্রহ ধরে রেখে ভবিষ্যতে আরও বেশি বেশি সামাজিক উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করবো। সেই সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ ও বাংলাদেশ স্কাউটস্ এর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার এই ছোট ছোট কাজের মূল্যায়ন করার জন্য।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today