সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৪:২৭ পূর্বাহ্ন

বাঙালি শিক্ষার্থীর তৈরি মাস্ক স্বীকৃতি পেল গুগলে

  • আপডেট টাইম শনিবার, ৮ মে, ২০২১, ৩.১৯ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্ক 

নতুন ভ্যারিয়েন্টে অনেকটাই বিধ্বস্ত ভারত। প্রতিদিনই শনাক্ত ও মৃত্যুর রেকর্ড গড়ছে দেশটি। এরমধ্যে করোনা থেকে বাঁচতে নতুন পথ দেখাল পশ্চিমবঙ্গের দিগন্তিকা বসু। এ ভাইরাসকে রুখতে তৈরি করলেন বিশেষ মাস্ক।

বিজ্ঞাপন

৭ মে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক-কে স্বীকৃতি দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট কোম্পানি গুগল। করোনাভাইরাস প্রতিরোধকারী এই বিশেষ মাস্ক গুগল আর্টস এবং কালচারের ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা দশে জায়গা করে নিয়েছে।

গুগল আর্টস এবং কালচারে সাধারণত বিশ্বের নানা প্রান্ত থেকে নানা বিষয়ে উৎসাহমূলক ডিজাইন ছবি বা ভিডিও চাওয়া হয়। সেই ভাবনাগুলো নিয়ে তৈরি হয়েছে এই প্লাটফর্ম। আর সেখানেই এখন দিগন্তিকার নাম ফুটে উঠেছে।

বিজ্ঞাপন

করোনাকালে মাস্কের ব্যবহার আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে গড়ে উঠেছে। তবে দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক অনন্য। এটি ধুলোবালি থেকে মুক্ত রাখবে, ভাইরাস প্রতিরোধ করবে একই সঙ্গে ইনহেলারের কাজও করবে।

দিগন্তিকা মাত্র ১৭ বছরে এই বিশেষ মাস্ক তৈরি করেছে। যা সহজে ও কম খরচে করোনা মোকাবিলায় সাহায্য করবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today