মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:২১ অপরাহ্ন

বাঙালি সংস্কৃতি রক্ষার স্রোতকে কেও থামিয়ে রাখতে পারেনি: ইবি ভিসি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২, ৪.২১ পিএম
বাঙালি সংস্কৃতি রক্ষার স্রোতকে কেও থামিয়ে রাখতে পারেনি: ইবি ভিসি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, অনেকেই বাঙালি সংস্কৃতিকে দমিয়ে রাখার চেষ্টা করেছে কিন্তু সংস্কৃতি রক্ষার স্রোতকে থামিয়ে দিতে কেও পারেনি। সকল বাধা মোকাবিলা করে বাঙালি জাতি তার নিজস্ব সংস্কৃতিতে এগিয়ে চলছে।

তিনি আরো বলেন, বাঙালি হিসেবে সংস্কৃতি ঐতিহ্যকে ধারণ করে আজকে সারা দেশে বিভিন্ন জাতি গোষ্ঠির মাঝে বাংলা নববর্ষ পালিত হচ্ছে। নববর্ষের সাথে মিশে আছে বাঙালি সংস্কৃতি ও রাজনীতি। আজকের এই দিনে মঙ্গল শোভাযাত্রার মাঝ দিয়ে আমরা বিভেদকে ভূলে গিয়ে, ঐক্যের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় গ্রহণ করছি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ ১৪২৯ উপলক্ষে আয়োজিত মঙ্গল শোভাযাত্রা শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় বাঙালি সংস্কৃতির অংশ হিসেবে নকশি পাখা, একতারা, চালন, কুলা, কলসি, কৃষকের মাথার টুপি, মাছ ধরার পলই ইত্যাদি প্রদর্শন করেন।

এর আগে ‘মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দিনটি উপলক্ষে সকাল ৯ টায় প্রশাসন ভবনের সামনে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্ধোধন করেন ইবি ভিসি। উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী, বিভিন্ন বিভাগ এবং সামাজিক সংগঠনের অংশগ্রহণে এক বর্ণাঢ্য ‘মঙ্গল শোভাযাত্রা’ বের করা হয়। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি বটতলা এসে শেষ হয়।

বিজ্ঞাপন

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয় প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today