বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:২৩ অপরাহ্ন

বাজারে নিম্নমানের ১৭ পণ্য নিষিদ্ধ করল বিএসটিআই

  • আপডেট টাইম শনিবার, ২৫ এপ্রিল, ২০২০, ৭.১৮ পিএম

বানিজ্য টুডে: পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন ব্র্যান্ডের ১৭টি পণ্য নিষিদ্ধ ঘোষণা করেছে ।

শনিবার (২৫ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, খোলাবাজার থেকে নজরদারি অভিযান পরিচালনা করে পণ্য কিনে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করে বাংলাদেশ মানের (বিডিএস) চেয়ে নিম্নমানের এসব পণ্য নিষিদ্ধ ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন

এবং একই সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কারণ দর্শানোর নোটিশ এবং মান উন্নয়নের পর পুনরোনমোদনের ছাড়া বিক্রি বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার পাশাপাশি বাজার থেকে পণ্যগুলো প্রত্যাহার করার নির্দেশ দেয়া হয়েছে।

রমজান উপলক্ষে নিষিদ্ধ ১৭ টি নিম্ন মানের পণ্য, প্রতিষ্ঠান ও ব্রান্ডের নাম :

বিজ্ঞাপন

চট্টগ্রামের কল্পনা কমোডিটিস কোম্পানির এপি-১ ব্র্যান্ডের ঘি; চট্টগ্রামের চিটাগাং ফ্লাওয়ার মিলস-এর এ্যাংকর ব্র্যান্ডের সুজি;  ‍যশোরের আল আমিন বেকারি অ্যান্ড কনফেকশনারির আল আমিন ব্র্যান্ডের লজেন্স; ঢাকার মি. বেকার অ্যান্ড পেস্ট্রি শপের মি. বেকার ব্র্যান্ডের বিস্কুট; ফরিদপুরের সেফ ফুড ইন্ডাস্ট্রিজের সাবা ব্র্যান্ডের চিপস (পটেটো); কক্সবাজারের রিয়াদ সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বঙ্গ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ; রাজশাহী মিষ্টান্ন ভাণ্ডারের আর এম ব্র্যান্ডের ঘি; বগুড়ার জিনিয়াস সেফ ফুড অ্যান্ড কনজ্যুমারের জিনিয়াস স্পেশাল ব্র্যান্ডের ঘি, সয়াবিন তেল ও হলুদের গুঁড়া; বগুড়ার সীমা ফ্লাওয়ার মিলস লিমিটেডের সীমা ব্র্যান্ডের সুজি; গাজীপুরের জি এম ফুড প্রোডাঃ এর এবি-১ ব্র্যান্ডের বাটার অয়েল ও রাজা ব্র্যান্ডের ঘি; গাজীপুরের শাহ ইন্টারন্যাশনাল ফুড প্রোডাঃ এর নুরজাহান ব্র্যান্ডের বাটার; শরীয়তপুরের মাদার ডেইরি এন্ড ফুড প্রোডাঃ এর বেস্ট-১ ব্র্যান্ডের ঘি; মৌলভীবাজারের শাহী ফুড প্রোডাঃ এর শমসের নগর শাহী ব্র্যান্ডের ঘি এবং একটি নাম ঠিকানা বিহীন ড্রামের লুজ সয়াবিন তেল।

বিএসটিআইয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মোট নমুনার সংগ্রহ করা হয়েছে ৫২১টি, পরীক্ষণ সম্পন্ন হয়েছ -২৫৩ টির। এর মধ্যে মানসম্মত পাওয়া গেছে ২৩৬ টি, নিম্নমানের ১৭ টি এবং এখনো পরীক্ষাধীন রয়েছে ২৬৮ টি নমুনা।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today