বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:২৯ অপরাহ্ন

বাস সংকট: প্রশাসনের আশ্বাসের বলি শিক্ষার্থীদের বিশ্বাস

  • আপডেট টাইম রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০, ৯.৪০ পিএম

ইকবাল মুনাওয়ার, কুবি প্রতিনিধি


কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থীদের বাসে সিট পাওয়া যেন আকাশের চাদ হাতে পাওয়ার মত। প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেলেও শিক্ষার্থীরা এখনো বাস সংকটের প্রহর গুনছে। প্রত্যেক বছর নতুন শিক্ষার্থী ভর্তি হলেও বাড়ছে না নতুন বাস। শিক্ষার্থীর তুলনায় পরিমিত সিটের অভাব হওয়ায় শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হচ্ছে নানা ধরনের।

খোজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে বর্তমান প্রায় ৭হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত। অধিকাংশই কুমিল্লা শহর থেকে বিশ্ববিদ্যালয়ে আসা যাওয়া করে লেখাপড়া করে, যাতায়াত পথে পোহাতে হয় নানা ঝামেলা। অভিযোগ রয়েছে, এক-তৃতীয়াংশ শিক্ষার্থী সিট অভাবে দাড়িয়ে যাওয়া, পরিবহন পুলে নতুন বাস যুক্ত না হওয়া, বি.আর.টি.সি’র ফিটনেসবিহীন বাসের ঝামেলা সহ রয়েছে অনেক অভিযোগ।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন সংকট নিয়ে সামজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি সহ প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন হয় বেশ কয়েকবার। ২০১৯ সালের ১২’ই মার্চ পরিবহন সংকট নিরশনে এক শিক্ষার্থী বঙ্গবন্ধু ভাষ্কর্যের পাদদেশে অনশন করে এবং তার সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঐক্যমত পোষণ করে আন্দোলন করলে প্রশাসনের আশ্বাসে তখন আন্দোলন স্থগিত করে সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনের কয়েকদিন পর বি. আর. টি. সি’র ২ টি বাস আসলেও পরবর্তীতে বিআরটিসি বাস নিয়ে যায়। আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাস বাড়ানোর আশ্বাস দিলে ও আদতে মিলছে না আশ্বাসের কোন বাস।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে পরিবহন পুলে বি.আর.টি.সি’র ফিটনেসবিহীন বাস সহ মোট ১৬ টি বাস রয়েছে। পরিবহন পুলে থাকা বেশ কিছু বাসের রয়েছে নানা সমস্য।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যে পরিমান বাস থাকা দরকার সেটা নাই, বাস সমস্যা নিরসনে আমরা আরো বাস চাই।

পরিবহন সংকট নিয়ে জানতে চাইলে পরিবহন পুলের প্রশাসনিক কর্মকর্তা জনাব জাহিদুল আলম বলেন, রাস্তার সমস্যার কারণে বি.আর.টি.সি ২ টা বাস দিয়ে নিয়ে গেছে, আমরা যথাসম্ভব সংকট নিরসনের চেষ্টা করতেছি। পরিবহন পুলে থাকা বাস গুলোর ব্যবহার বাড়িয়ে আমরা সমস্যা কমিয়ে এনেছি। সকাল ৮ টা এবং ১০ টায় বাসের ট্রিপ বাড়ানোর চেষ্টা করতেছি।

বাস সংকট নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মোঃ আবু তাহের বলেন, আগামী দু’মাসের মধ্যে নতুন ৩ টা বাস পরিবহন পুলে যুক্ত হবে। বি.আর.টি.সি’র দ্বি’তল বাস কোটবাড়ি রোডে চলাচল সমস্যা হবে তাই দ্বি’তল বাস আনা সম্ভব নয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today