বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন

বিগত বছরের সিদ্ধান্তে অটল গুচ্ছ কমিটি, বিপাকে শিক্ষার্থীরা

  • আপডেট টাইম রবিবার, ২ অক্টোবর, ২০২২, ২.৪৯ পিএম
বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি : লকডাউনের পরের ১০ দিনও করা যাবে আবেদন

মোহাম্মদ রাজিব, কুবিঃ গুচ্ছভুক্ত মোট ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে একটি আবেদনের মাধ্যমে সবগুলো বিশ্ববিদ্যালয় পছন্দক্রম দেওয়ার সুযোগ পেতে যাচ্ছেন শিক্ষার্থীরা। এক্ষেত্রে নিজ ইউনিটের জন্য কেবলমাত্র ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে।

শুরুতে এমন কথা বললেও শেষ পর্যন্ত তাতে অটল থাকতে পারেনি ভর্তি কমিটি। কমিটির আজকের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা আলাদা আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর)গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এসব তথ্য নিশ্চিত করেন। তিনি আরো বলেন, পূজার ছুটি শেষে আগামী ১৪ অক্টোবর ভর্তির চূড়ান্ত প্রক্রিয়া জানানো হবে।

১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতি ইউনিটে ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। মানবিক বিভাগের শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষার্থীরা একাধিক ইউনিটে আবেদন করতে পারবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ইউনিটের আবেদন ফি দেওয়ার পর বিষয় পছন্দ করতে পারবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী একাধিক বিশ্ববিদ্যালয়ের একাধিক ইউনিটে আবেদন করতে চাইলে তাকে প্রতি ইউনিটের জন্য ৫০০ টাকা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির মানদণ্ডের বিষয়ে তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিষয় অনুযায়ী ওই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ভর্তির মানদণ্ড নির্ধারণ করবে।

এদিকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর কত নম্বর থাকবে এটা নির্ধারিত হয়নি বলে জানান- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, এটা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলে নির্ধারণ করবে।

এর আগে গত ৩০ জুলাই বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘এ’ ইউনিটে পাশের হার ৫৫.৬৩ শতাংশ, ‘বি’ ইউনিটে ৫৬.২৬ শতাংশ এবং ‘সি’ ইউনিটে পাশ করেছে ৫৯.৪৫ শতাংশ শিক্ষার্থী।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today