বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১২ পূর্বাহ্ন

বিনামূল্যে বৃত্তির সুযোগ নিয়ে সুইজারল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে পড়ুন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২, ১.৩৫ এএম
বিনামূল্যে বৃত্তি
সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি লাউসেন (EPFL) স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বৃত্তির সুযোগ দেয়

সুইজারল্যান্ড এখন উচ্চ শিক্ষার বিকল্পের অনেক লোকের তালিকার শীর্ষে রয়েছে। সুইজারল্যান্ডের প্রতিটি ইউনিভার্সিটি স্বায়ত্তশাসিত, যার মানে প্রত্যেকের ভর্তির মানদণ্ড আলাদা।শিক্ষার্থীদের চাহিদা বিবেচনা করে, সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি লাউসেন (EPFL) স্নাতক এবং স্নাতকোত্তর  শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বৃত্তি এর সুযোগ দেয়। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই বিনামূল্যে বৃত্তি তে অংশগ্রহণ করতে পারে।

যে যে বিষয়ে অধ্যয়ন করা যাবে: চারুকলা, স্থাপত্যবিদ্যা, জেনারেল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল অ্যান্ড অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, রসায়ন; গণিত ও পরিসংখ্যান, পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান; কম্পিউটার সায়েন্স, লাইফ সায়েন্স; বায়োলজিক্যাল সায়েন্স, ব্যবসায় শিক্ষা, অর্থনীতি। অর্থাৎ বিএসসি, বিটেক, এমএসসি, এমটেক, বা কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, টেলিকমিউনিকেশনস বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা এখানে  বিনামূল্যে বৃত্তির আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধাগুলো: মাসিক ১ হাজার ৬০০ সুইস ফ্রাংক (বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা) ভাতা দেওয়া হবে। আবাসনের সুবিধা প্রদান। ভ্রমণ ভাতা দেওয়া হবে। ফ্রি এয়ার টিকিটের সুবিধা প্রদান (ইকোনমি ক্লাস)। গবেষণা ভাতা ৩ হাজার ২০০ সুইস ফ্রাঙ্ক (বাংলাদেশি টাকায় প্রায় ৩ লাখ টাকা) প্রদান করা হবে।

আরও পড়ুন: খুলনা বিশ্ববিদ্যালয় ১৬ প্রভাষক নিয়োগ দেবে

আবেদনের যোগ্যতা: স্নাতক ডিগ্রিধারী হতে হবে। অথবা স্নাতক প্রোগ্রামের কমপক্ষে প্রথম বছর শেষ করতে হবে। পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ফেলোশিপে আবেদন করতে পারবেন না। একাডেমিক ফলাফল ভালো হতে হবে। ইংরেজি ভাষায় দক্ষ থাকতে হবে। তবে এই ফেলোশিপের জন্য আইইএলটিএস বা টোয়েফল স্কোরের প্রয়োজনীয়তা নেই। কাজের অভিজ্ঞতা আছে, এমন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: সিভি বা জীবনবৃত্তান্ত (দুই পৃষ্ঠা সর্বাধিক)। একাডেমিক ট্রান্সক্রিপ্ট। স্নাতক পর্যায়ের সার্টিফিকেট ও মার্কশিট। দুইটি রেফারেন্স লেটার। মোটিভেশন লেটার। আপনার জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের স্ক্যানকপি।

আবেদন ফরম: আগ্রহী প্রার্থীরা আবেদন ফরম সংগ্রহ করতে এই লিংকে ক্লিক করুন ,আবেদনের ঠিকানা: রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা। আবেদন ফি: ৬০০ টাকা

আরও পড়ুন: কুবি শাখা ছাত্রলীগের পদ-প্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত গ্রহণ

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today