বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৩:৫৭ পূর্বাহ্ন

বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি : লকডাউনের পরের ১০ দিনও করা যাবে আবেদন

  • আপডেট টাইম রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ১২.১৬ পিএম
বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি : লকডাউনের পরের ১০ দিনও করা যাবে আবেদন

ক্যাম্পাস টুডে ডেস্কঃ দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। GST-Universities Integrated Admission Test 2020-2021. GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে অনুষ্ঠেয় এ ভর্তি পরীক্ষার জন্য এ আবেদন আগামীকাল বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হবে।

প্রাথমিক আবেদন

তারিখঃ ০১-০৪-২০২১ থেকে সরকার ঘোষিত চলমান লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত চলবে। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য—এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।

গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয়গুলো হলো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা কবে

আগামী ১৯ জুন এ ইউনিটের (বিজ্ঞান), ২৬ জুন বি ইউনিটের (মানবিক) ও ৩ জুলাই সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার পরীক্ষা দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত।

এর আগে ভর্তি কমিটির সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ভর্তির প্রাথমিক আবেদনের যোগ্যতা, ভর্তি পরীক্ষার সময়সূচি এবং ভর্তি পরীক্ষার অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখও প্রকাশ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না। ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা প্রাথমিক আবেদন করতে পারবেন। তবে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ-৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে। প্রতিটি শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ থাকতে হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল এবং চূড়ান্ত আবেদন পরে ভর্তির ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

প্রাথমিক আবেদনের যোগ্যতা

ইউনিট যে সকল শাখার ছাত্রছাত্রী আবেদন করতে পারবে ন্যূনতম যোগ্যতা
ইউনিট-A (বিজ্ঞান শাখা) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
ইউনিট-B (মানবিক শাখা) মানবিক, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ), সংগীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিস ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
ইউনিট-C (বাণিজ্য শাখা) বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স ২০১৭, ২০১৮ সালেএসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
২১-০৪-২০২১ তারিখ থেকে নিম্নের যোগ্যতা সম্পন্ন ছাত্র ছাত্রী আবেদন করতে পারবে
ইউনিট-A (বিজ্ঞান শাখা) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।
ইউনিট-B (মানবিক শাখা) মানবিক, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ), সংগীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিস ২০১৭, ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.০০ থাকতে হবে।
ইউনিট-C (বাণিজ্য শাখা) বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স ২০১৭, ২০১৮ সালেএসএসসি/সমমান ও ২০১৯, ২০২০ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হবে।
ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের সার্বিক ভর্তি প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করার জন্য ভর্তি নির্দেশিকাটি (Prospectus) অত্যন্ত মনোযোগ সহকারে পড়া অত্যাবশ্যক ।

বিস্তারিত দেখুনঃ https://gstadmission.ac.bd/

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today